kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

এশিয়ার বন্ড বাজারে দ্বিগুণ বিদেশি বিনিয়োগ

বাণিজ্য ডেস্ক   

২০ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এশিয়ার বন্ড বাজারে দ্বিগুণ বিদেশি বিনিয়োগ

এশিয়ার সরকারি ও করপোরেট বন্ডে গত সেপ্টেম্বরে বিদেশিরা ১০০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছেন। স্থানীয় মুদ্রায় এ বিনিয়োগ আগের মাসের চেয়ে দ্বিগুণ। এ অঞ্চলে অর্থনৈতিক পুনরুদ্ধারের বেশ কিছু সম্ভাবনা দৃশ্যমান হওয়ায় তাঁরা এ বিনিয়োগ করেছেন বলে জানান সংশ্লিষ্টরা।

কেন্দ্রীয় ব্যাংকগুলো এবং ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও ভারতের বন্ড মার্কেট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী এশিয়ার স্থানীয় মুদ্রায় এ বন্ডে গত মাসে মোট ১২৬ কোটি ডলারের বিনিয়োগ এসেছে। এ বিনিয়োগ ২০১৯ সালের সেপ্টেম্বরের ২১৩ কোটি ডলার বিনিয়োগের চেয়ে কম হলেও গত আগস্টের ৪৮ কোটি ৯০ লাখ ডলারের চেয়ে বেশি।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, করোনা মহামারির বিরুদ্ধে এশিয়ার দেশগুলোর সফলতা মিশ্র। কোনো কোনো দেশ পুরোপুরি সফল না হলেও চীনসহ অনেক দেশই সাফল্যের পরিচয় দিচ্ছে। ফলে এই মহামারির দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার আশঙ্কায় সেপ্টেম্বরে এশিয়ার ৬০৫ কোটি ডলারের ইকুয়িটি বিক্রি করে দেন বিদেশিরা। তবে অর্থনৈতিক পুনরুদ্ধারের আশাও তাঁরা দেখছেন। ফলে থাইল্যান্ড, ভারত, মালয়েশিয়াসহ বড় বড় বন্ড বাজারগুলোতে বিদেশি বিনিয়োগ বাড়ে।

গত মাসে বিদেশিরা ৮০ কোটি ডলারের থাই বন্ড ক্রয় করেন, যা এক বছরের মধ্যে সর্বোচ্চ। ভারতীয় বন্ড ক্রয় করে ৫৩ কোটি ডলারের এবং মালয়েশিয়ার বন্ডে বিনিয়োগ করে ১৩ কোটি ডলার। এর বিপরীতে তাঁরা করোনার দ্বিতীয় সংক্রমণের ভয়ে ইন্দোনেশিয়ার বন্ড বিক্রয় করেন। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা