kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

১০ হাজার কোটি ডলারের ফোন রপ্তানি হবে ভারত থেকে

স্মার্টফোন উৎপাদন করছে স্যামসাং, অ্যাপলসহ আরো অনেক কম্পানি

বাণিজ্য ডেস্ক   

১৪ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১০ হাজার কোটি ডলারের ফোন রপ্তানি হবে ভারত থেকে

ভারত সরকার ১০ হাজার কোটি ডলারের মোবাইল ফোন রপ্তানির প্রস্তাব অনুমোদন দিয়েছে। ফলে মোবাইল ফোন কম্পানিগুলো ‘মেড ইন ইন্ডিয়া’ মোবাইল ফোন রপ্তানি করবে বিশ্বের বিভিন্ন দেশে। স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং, লাভা, কারবন ও কন্ট্রাক্ট তৈরি কম্পানি ফক্সকন, উইসট্রন, পেগাট্রনসহ আরো বেশ কিছু কম্পানি এই আবেদন করেছে।

ভারত সরকারের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ‘যে কয়টি কম্পানি মোবাইল ফোন রপ্তানি করার জন্য আবেদন করেছে দায়িত্বপ্রাপ্ত কমিটি সবটির অনুমোদন দিয়েছে। ফলে প্রায় ১০ হাজার কোটি ডলারের (৭ দশমিক ৩ লাখ কোটি রুপি) মোবাইল ফোন রপ্তানি হবে ভারত থেকে। এই সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদনের জন্য এ আবেদনগুলো পেশ করা হবে।’

ভারতীয় গণমাধ্যম জানায়, যারা আবেদন করেছে এর মধ্যে বৈশ্বিক কম্পানি পাঁচটি এবং দেশি কম্পানি সাতটি। এ ছাড়া আরো ছয়টি কম্পানি, যারা মোবাইল ফোনের সরঞ্জাম তৈরি করে। এর মধ্যে রয়েছে অ্যাপলের কন্ট্রাক্ট তৈরি কম্পানি ফক্সকন, উইসট্রন ও পেগাট্রন। অন্যদিকে স্যামসাং পাঁচ হাজার কোটি ডলারের ফোন আগামী পাঁচ বছরে রপ্তানি করবে বলে আবেদনে জানিয়েছে।

ভারত সরকারের একটি প্রণোদনার আওতায় দেশীয় ও বৈশ্বিক কম্পানিগুলো ‘মেড ইন ইন্ডিয়া’ মোবাইল ফোন তৈরি করছে। এতে প্রতিষ্ঠানগুলো মোট ৪১ হাজার কোটি রুপি লাভবান হবে বলে জানা যায়। স্যামসাং তিন হাজার কোটি ডলারের ফোন উৎপাদন করবে এই সুবিধার আওতায়। এরই মধ্যে অ্যাপল দেশটিতে আইফোন উৎপাদন করছে। আইফোন-১১ দেশটিতে হচ্ছে, এমনকি আইফোন-১২ আগামী বছর থেকে ভারতে সংযোজন হবে। সূত্র : মানি কন্ট্রোল।

মন্তব্য



সাতদিনের সেরা