kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

মিউচুয়াল ফান্ডমুখী পুঁজিবাজার

ডিএসইতে সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   

১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিউচুয়াল ফান্ডমুখী পুঁজিবাজার

করোনা-পরবর্তীতে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার হঠাৎ করে মোড় নিয়েছে বীমা ও মিউচুয়াল ফান্ড খাতে। গত আগস্টে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী হলে সব খাতের কম্পানির শেয়ারের দামই বাড়ছিল কিন্তু কয়েক দিন ধরে বীমা ও মিউচুয়াল ফান্ড খাতের শেয়ারে বিনিয়োগকারীর আগ্রহ বেড়েছে।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে পুঁজিবাজারে মিউচুয়াল ফান্ড খাতে মন্দা চলছিল। করোনার সময় একদম তলানিতে নেমেছিল দাম। বীমা ও মিউচুয়াল ফান্ড খাতে বিনিয়োগকারীদের একটি গোষ্ঠী সক্রিয় হওয়ায় গতি পেয়েছে। গতকাল বুধবার পুঁজিবাজারে দাপট দেখিয়েছে মিউচুয়াল ফান্ড।

গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৯১৪ কোটি ৩৭ লাখ টাকা। আর সূচক কমেছে ১৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৮৫৩ কোটি ২১ লাখ টাকা। সেই হিসাবে সূচক কমলেও বেড়েছে লেনদেন।

দিনভর সূচকের ওঠানামায় লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে ৪৯৬৩ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৯ পয়েন্ট কমে ১৬৯৬ পয়েন্ট। ডিএসইএস শরিয়াহ সূচক ৫ কমে ১১২০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১৯১টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টির।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল। কম্পানিটির লেনদেন হয়েছে ৫০ কোটি ৩০ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো লিমিটেডের লেনদেন হয়েছে ২৭ কোটি ৬৭ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা সন্ধানী লাইফ ইনস্যুরেন্সের লেনদেন হয়েছে ২৫ কোটি ৮১ লাখ টাকা। অন্য শীর্ষ কম্পানিগুলো হলো এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, পাইওনিয়ার ইনস্যুরেন্স, বিডি ফাইন্যান্স, রিপাবলিক ইনস্যুরেন্স ও নিটল ইনস্যুরেন্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে লেনদেন হ্রাস পেয়েছে। গতকাল লেনদেন হয়েছে ৬০ কোটি ৭ লাখ টাকা। আর সূচক কমেছে ৫২ পয়েন্ট। লেনদেন হওয়া ২৮১টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

মন্তব্য



সাতদিনের সেরা