kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

ভার্চুয়াল আলোচনায় বক্তারা

এসডিজি জবাবদিহি নিশ্চিত করবে ভিএনআর

বাণিজ্য ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এসডিজি জবাবদিহি নিশ্চিত করবে ভিএনআর

ভিএনআর শুধু একটি প্রতিবেদন নয়, বরং একটি প্রক্রিয়া। গত পাঁচ বছরে এই ভিএনআর প্রক্রিয়া বিভিন্ন পর্যায়ের অংশীজনদের অর্থপূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করেছে, জবাবদিহি ও যোগাযোগ বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে বিবেচিত হয়েছে, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করেছে এবং জাতীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়নের চ্যালেঞ্জগুলো শনাক্ত করেছে। যদিও প্রয়োজনীয় সময়, সম্পদ এবং পর্যাপ্ত তথ্যের অভাব এই প্রক্রিয়ায় বিভিন্ন সময়ে চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। ভিএনআর প্রক্রিয়ায় অংশীজনদের ক্ষমতায়নকে গুরুত্ব দেওয়া হলেও দেশগুলোর ভিএনআর রিপোর্টে এর অপ্রতুলতা লক্ষ করা যায়।

এই সব আলোচনা উঠে আসে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশ আয়োজিত ‘ভলান্টারি ন্যাশনাল রিভিউ (ভিএনআর)-এর পাঁচ বছর থেকে শিক্ষা কী’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনাসভায়, যা গত সোমবার অনুষ্ঠিত হয়।

সভায় মূল প্রতিবেদন উপস্থাপন করেন ইউএনডেসার টেকসই উন্নয়নের জন্য আন্ত সরকারি সহায়তা এবং সমন্বয় কার্যালয়ের আন্ত সরকারি নীতি ও পর্যালোচনা শাখার প্রধান ইরেনা যুবসেভিচ। তিনি উপস্থাপনায় তুলে ধরেন যে ভিএনআর ২০১৬-তে নাগরিক সমাজের অংশগ্রহণ ৯% থেকে বেড়ে ২০১৯ সালে ৫৩% হয়েছে। জাতিসংঘের ২০১৯-এর হাই লেভেল পলিটিক্যাল ফোরামের (এইচএলপিএফ) বার্ষিক সভায় ২৩৪ জন সরকারি ও নাগরিক সমাজের অংশগ্রহণে করা একটি জরিপে প্রায় সবাই মনে করেন যে অংশীদারি নিশ্চিতকরণ, জাতীয় পর্যায়ে বাস্তবায়ন এবং বাস্তবায়নের শিক্ষা, অভিজ্ঞতা অর্জন ও চ্যালেঞ্জ সম্পর্কে তথ্য ভাগ করে নেওয়ার জন্য ভিএনআর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সভায় বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং আইপিইউয়ের সাবেক সভাপতি সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে ভিএনআর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রক্রিয়া এবং তিনি মনে করেন, এই প্রক্রিয়ার সঙ্গে সাধারণ মানুষকে আরো সম্পৃক্ত করতে হবে। ভিএনআর প্রক্রিয়ায় নতুন উদ্ভাবনের মধ্য দিয়ে এর কার্যকারিতা নিশ্চিত করতে হবে। ভিএনআর প্রক্রিয়াকে অধিক অংশগ্রহণমূলক এবং আরো তথ্যভিত্তিক করার পরামর্শ দেন তিনি। 

এসডিজি প্ল্যাটফর্মের আহ্বায়ক এবং সিপিডির সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এই সভার সভাপতিত্ব করেন। তিনি বলেন, ভিএনআর রিপোর্ট প্রস্তুত করায় প্রক্রিয়ার সঙ্গে সব অংশীজনের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তিনি ভিএনআরের মাধ্যমে এসডিজি বাস্তবায়নের জবাবদিহি নিশ্চিত করার গুরুত্বকে বিশেষভাবে তুলে ধরেন। সহযোগিতা ও আলোচনার পাশাপাশি এই প্রক্রিয়ার স্থানীয়করণও জরুরি। গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও প্ল্যাটফর্মের কোর গ্রুপ সদস্য রাশেদা কে. চৌধূরী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মঞ্জুর আহমেদ, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা