kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

আবারও ৫০০০ পয়েন্ট ছাড়াল সূচক

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা-পরবর্তী সময়ে শেয়ার কিনতে বিনিয়োগকারীরা সক্রিয় হওয়ায় বড় উত্থান হয়েছে পুঁজিবাজারে। তবে গত এক সপ্তাহের বেশি ঢিমেতালে অবস্থায় আবারও পুঁজিবাজার নিম্নমুখী হলে সূচক কমে। তবে শেয়ার কেনার চাপ বাড়ায় গতকাল সোমবার ডিএসইর সূচক ৫০০০ পয়েন্ট ছাড়িয়েছে। গতকাল ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন আগের দিনের চেয়ে হ্রাস পেয়েছে। ডিএসইতে সূচক বেড়েছে ৩২ পয়েন্ট আর লেনদেন হয়েছে ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকার। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকার আর সূচক কমেছিল ৭ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টির। লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বেক্সিমকো ফার্মা। কম্পানিটির লেনদেন হয়েছে ৫১ কোটি ১১ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো লিমিটেডের লেনদেন হয়েছে ৪০ কোটি ৩৫ লাখ টাকার আর তৃতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৩ লাখ টাকার। 

অপর বাজার সিএসইতে সূচক বাড়লেও লেনদেন কমেছে। সোমবার লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকার আর সূচক বেড়েছে ৭৫ পয়েন্ট। লেনদেন হওয়া ২৭৯ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১০৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টির। আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ৪২ লাখ টাকার আর সূচক কমেছিল ১৬ পয়েন্ট।

মন্তব্য



সাতদিনের সেরা