kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

আগস্টে বার্ষিক প্রবৃদ্ধি ৯.৩৬ শতাংশ

বেসরকারি ঋণ প্রবৃদ্ধিতে গতি

প্রণোদনা প্যাকেজের আওতায় বিতরণ করা ঋণের কারণেই বেসরকারি খাতের ঋণে গতি ফিরছে

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বেসরকারি ঋণ প্রবৃদ্ধিতে গতি

টানা কমার পর বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধিতে কিছুটা গতি এসেছে। গত আগস্ট পর্যন্ত এ খাতে বার্ষিক ঋণ প্রবৃদ্ধি হয়েছে ৯.৩৬ শতাংশ। আগের মাস জুলাই পর্যন্ত যা ছিল ৯.২০ শতাংশ। সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূলত প্রণোদনা প্যাকেজের আওতায় বিতরণ করা ঋণের কারণেই বেসরকারি খাতের ঋণে গতি ফিরছে। তবে নতুন বিনিয়োগ এখনো থমকে আছে। পরিস্থিতি উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গে নতুন ঋণের চাহিদা তৈরি হলেই বেসরকারি ঋণে কাঙ্ক্ষিত গতি আসবে বলেও জানান তাঁরা।

দীর্ঘদিন ধরেই বেসরকারি খাতের ঋণে বেশ মন্থরগতি চলছে। মহামারি করোনার থাবায় অর্থবছর শেষে তা আরো নিম্নগামী হয়ে পড়ে। এতে ২০১৯-২০ অর্থবছরে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, পুরো অর্থবছরে ১৪.৮ শতাংশ বার্ষিক লক্ষ্যমাত্রার বিপরীতে এই খাতে ঋণ বেড়েছিল মাত্র ৮.৬১ শতাংশ। এটি গত আট বছরের মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধি।

পরিসংখ্যানে দেখা যায়, গত অর্থবছরের প্রায় প্রতি মাসেই বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমেছে। অর্থবছরের প্রথম মাস জুলাইতে বার্ষিক প্রবৃদ্ধি হয় ১১.২৬ শতাংশ। এর পরের মাস আগস্টে তা ১০.৬৮ শতাংশ, সেপ্টেম্বরে ১০.৬৬ শতাংশ, অক্টোবরে ১০.০৪ শতাংশ, নভেম্বরে ৯.৮৭ শতাংশ, ডিসেম্বরে ৯.৮৩ শতাংশ, জানুয়ারিতে ৯.২০ শতাংশ, ফেব্রুয়ারিতে ৯.১৩ শতাংশ. মার্চে ৮.৮৬ শতাংশ ও এপ্রিলে ৮.৮২ শতাংশে নেমে আসে। তবে মে মাসে সামান্য বেড়ে হয় ৮.৮৬ শতাংশ। আর জুনে সেটি ব্যাপক হারে কমে দাঁড়ায় ৮.৬১ শতাংশে। তবে প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণে চলতি অর্থবছরে বেসরকারি খাতের ঋণের কিছুটা গতি আশার চিত্র লক্ষ করা যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, চলতি বছরের আগস্ট শেষে বেসরকারি খাতে ঋণের স্থিতি বেড়ে হয়েছে ১১ লাখ এক হাজার ৬৭৫ কোটি টাকা। ২০১৯ সালের আগস্টে যা ছিল ১০ লাখ সাত হাজার ৩৯৮ কোটি টাকা। এই হিসেবে গত এক বছরে বেসরকারি খাতে ঋণ বেড়েছে ৯৪ হাজার ৩৭৭ কোটি টাকা বা ৯.৩৬ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা