kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

সাইবার নিরাপত্তা ঝুঁকিতে ব্যাংক

অনলাইন ব্যাংকিং নিয়ে উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাইবার হামলার মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি হয়েছে। কয়েকটি ব্যাংকের এটিএম বুথ থেকে অর্থ হাতিয়ে নেওয়া হয়েছে। অর্থ চুরি হয়েছে ইন্টারনেট ব্যাংকিং সিস্টেমকে হ্যাক করে। কিন্তু এর পরও সাইবার নিরাপত্তার বিষয়টি ব্যাংকে উপেক্ষিত, ব্যাংকগুলো অনেকটাই উদাসীন।

গতকাল রবিবার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে এটিএম বুথে ম্যালওয়্যার এবং অনলাইন ব্যাংকিংয়ের নিরাপত্তা বিষয়ে আলোচনাসভায় বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে তথ্য-প্রযুক্তি বিষয় প্রতিষ্ঠান ব্যাকডোর লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তানভীর হাসান জোহা ও সিইও আবুল কালাম আজাদ বক্তব্য দেন। তানভীর হাসান জোহা বলেন, কয়েক দিন আগে বিগল বয়েজ নামে ম্যালওয়্যার উপস্থিতির কারণে ব্যাংকগুলোতে রাতের লেনদেন বন্ধ রাখা হয়। কিন্তু প্রশ্ন উঠছে আদৌ এই ম্যালওয়্যার বাংলাদেশে এসেছে কি না। ম্যালওয়্যার এলেও তাদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হলো না। আসলে ম্যালওয়্যার শনাক্ত করার মতো প্রযুুক্তিগত সক্ষমতা এখনো অর্জন করতে পারেনি বাংলাদেশ।

অনুষ্ঠানে জানানো হয়, অধিকাংশ ব্যাংকে সাইবার নিরাপত্তার বিষয়টি উপেক্ষিত। নিরাপদ নেটওয়ার্ক প্রতিষ্ঠার বিষয়ে ব্যাংকগুলো উদাসীন। অনলাইন লেনদেনকে নিরাপদ করতে প্রয়োজনীয় অবকাঠামোর অভাব রয়েছে। ব্যাংকগুলোর যে লেনদেন হয় তা কয়েকটি ব্যাংক বাদে অধিকাংশ ব্যাংকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করা হয় না। রাতের বেলা লেনদেন বন্ধ করে হ্যাক বন্ধ করা যাবে না।

মন্তব্য