kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

বড় প্রকল্পে দুই লাখ কোটি টাকা ঋণ দিতে চায় মাইডাস

অর্থ মন্ত্রণালয় ও ইআরডিতে চিঠি

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বড় প্রকল্পে দুই লাখ কোটি টাকা ঋণ দিতে চায় মাইডাস

মেট্রো রেল, রেলওয়ে, বিমানবন্দর উন্নয়ন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনসহ বিদ্যুেকন্দ্র নির্মাণে প্রায় দুই লাখ কোটি টাকা ঋণ দিতে চায় গ্লোবাল মাইডাস। সংস্থাটি বলেছে, ঋণের বিপরীতে ২ শতাংশের কম সুদ পরিশোধ করতে হবে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) চিঠি পাঠিয়ে এই প্রস্তাব দিয়েছে ঋণদাতা সংস্থাটি। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, চিঠিতে গ্লোবাল মাইডাস বলেছে, প্রস্তাবিত ঋণের গ্রেস পিরিয়ড প্রকল্প ভেদে এক থেকে দুই বছর। পুরো ঋণ শোধ করতে সময় দেওয়া হবে ২৫ বছর। ঋণের বিপরীতে সুদহার হবে ২ শতাংশের কম। এটি এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনসহ (আইএফসি) আরো কয়েকটি সংস্থার তুলনায় কম।

চিঠিতে গ্লোবাল মাইডাস বলেছে, বড় ধরনের গ্রিন ফিল্ড প্রকল্প, রেলওয়ে, মেট্রো রেল, বিমানবন্দর উন্নয়ন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন, বিদ্যুেকন্দ্র নির্মাণ এবং আইটি পার্কের মতো বড় প্রকল্পে ঋণ দিতে আগ্রহী সংস্থাটি। এ ছাড়া সরকারি-বেসরকারি অংশীদারির প্রকল্পে (পিপিপি) আগ্রহের কথাও জানিয়েছে। ঋণ দেওয়ার ব্যাপারে তারা সরকারের সঙ্গে বসতে চায়। গ্লোবাল মাইডাসের বাংলাদেশের প্রধান শেখ সরওয়ার বলেন, বাংলাদেশের বাজেট ঘাটতি এক লাখ ৯০ হাজার কোটি টাকা। এই বাজেট ঘাটতির সমপরিমাণ ঋণ দিতে আগ্রহী আমরা। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গ্লোবাল মাইডাসের প্রস্তাবটি বিবেচনা করা হচ্ছে। অর্থ মন্ত্রণালয় এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি।

মন্তব্য