kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

বেপজার ৫৬.৩৩ মিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষর

বাণিজ্য ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বেপজার ৫৬.৩৩ মিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষর

বেপজা : বেপজা ও চায়নিজ কম্পানি মেসার্স ইউনিকর্ন লেদার গুডস ফ্যাক্টরির মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম এবং মেসার্স ইউনিকর্ন লেদারের এমডি ক্যাং ইয়ানহুংসহ কর্মকর্তারা। সংবাদ বিজ্ঞপ্তি।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) সাতটি কম্পানির সঙ্গে ৫৬.৩৩ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেছে। এর মধ্যে চীন, দক্ষিণ কোরিয়া ও শ্রীলঙ্কার পাঁচটি এবং বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান রয়েছে।

বেপজা জানায়, মহামারির শুরু থেকেই ইপিজেডের প্রতিষ্ঠানগুলোকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে নির্দেশনা দিয়েছে এবং মনিটর করেছে বেপজা। ইপিজেড শ্রম আইন কঠোরভাবে মানার পাশাপাশি অবৈধভাবে শ্রমিক ছাঁটাই না করেই শ্রমিকদের নিয়মিত মজুরি, বোনাস, বকেয়া ও অন্যান্য সুবিধা প্রদানও নিশ্চিত করেছে।

বেপজার দিকনির্দেশনার আলোকে ইপিজেডের শিল্পপ্রতিষ্ঠানগুলো এ সময়ে স্বাস্থ্য সুরক্ষা, জোনের অভ্যন্তরে চলাচল সীমিতকরণ এবং শ্রমিকদের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করেছে। কিছু শিল্পপ্রতিষ্ঠান সাধারণ পণ্য উৎপাদনের পাশাপাশি সময়ের প্রয়োজনে পূর্ণ নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) উৎপাদন করে। এসব স্বাস্থ্য সুরক্ষা পণ্য দেশে ব্যবহৃত হয় এবং বিদেশেও রপ্তানি করা হয়। জানুয়ারি থেকে আগস্ট সময়ে বেপজাধীন দেশের আটটি ইপিজেডের চালু শিল্পপ্রতিষ্ঠানগুলো ৩,৯১৩.১৪ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্য রপ্তানি করেছে। এ সময় প্রতিষ্ঠানগুলোতে প্রকৃত বিনিয়োগ এসেছে ১৬৯.৯১ মিলিয়ন মার্কিন ডলার।

মন্তব্য