kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

বিশ্বে বাস্তুচ্যুত ৭৭% মানুষ জীবিকাহীন

বাণিজ্য ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে বাস্তুচ্যুত ৭৭% মানুষ জীবিকাহীন

যুদ্ধে বাস্তুহারা হওয়া ৭৭ শতাংশ মানুষ করোনা মহামারির কারণে তাঁদের চাকরি বা আয় হারিয়েছেন। গত সোমবার নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের (এনআরসি) প্রকাশ করা এক জরিপে এমন চিত্র উঠে এসেছে। জাতিসংঘের হিসাবে যুদ্ধ বা নিপীড়নের কারণে ২০১৯ সালের শেষ সময় পর্যন্ত বিশ্বে রেকর্ড ৭৯ দশমিক ৫ মিলিয়ন মানুষ বা মোট বিশ্ব জনসংখ্যার ১ শতাংশ বাস্তুচ্যুত হয়েছেন।

বেসরকারি সংস্থা এনআরসি আফগানিস্তান, কলম্বিয়া, ইরাক, কেনিয়া, লিবিয়া, মালি, উগান্ডা ও ভেনিজুয়েলাসহ বিশ্বের ১৪ দেশের শরণার্থী ও অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত এক হাজার ৪৩১ জনের ওপর এ জরিপ চালায়। তাদের মধ্যে ৭০ শতাংশ জানান, তাঁরা তাঁদের পরিবারের খাবার কমিয়ে দিতে বাধ্য হয়েছেন। ৭৩ শতাংশ জানান, অর্থনৈতিক সংকটের কারণে তাঁরা তাঁদের সন্তানদের স্কুলে পাঠাতে পারছেন না।

কাবুলের বাইরে অস্থায়ী দুই কক্ষের একটি ঘরে ৬০ বছর বয়সী শায়েস্তা গুল থাকেন। তাঁর সঙ্গে থাকেন আরো ১৫ জন। তিনি বলেন, ‘খাবারের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। আমরা আমাদের বাচ্চাদের খাওয়ানোর জন্য জঞ্জাল খুঁজে বেড়াই।’ তিনি বলেন, ‘যদি করোনা আমাদের মারতে না পারে তবে ক্ষুধা মেরে ফেলবে।’ এনআরসি জানায়, শরণার্থী ও অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতসহ দরিদ্র মানুষের ওপর বড় ধরনের প্রভাব ফেলেছে করোনা। যুদ্ধ বা সংঘাতের কারণে তাঁরা এরই মধ্যে তাঁদের বাড়িঘর হারিয়েছেন। ফলে অনেকে সরকারি সেবা থেকে বঞ্চিত, অনেকে কাজের সীমিত সুযোগ পাচ্ছেন। করোনার যে অর্থনৈতিক প্রভাব তা ঝুঁকিপূর্ণ এই মানুষগুলোকে বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা