kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

দেশজুড়ে দ্রুত বিদ্যুতায়নে উন্নয়নও হবে দ্রুত

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশজুড়ে দ্রুত বিদ্যুতায়নে উন্নয়নও হবে দ্রুত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের সব স্থানে বিদ্যুতায়ন সুষম উন্নয়ন নিশ্চিত করবে। যত দ্রুত বিদ্যুতায়ন হবে, তত দ্রুত হবে উন্নয়ন। এ বছরের ডিসেম্বরের মধ্যেই গ্রিড অঞ্চলে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। গতকাল সোমবার রাজশাহীর অফগ্রিড চরাঞ্চলগুলোতে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কম্পানির (নেসকো) নিজস্ব অর্থায়নে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কার্যক্রম চলমান। বিদ্যুেসবা বাড়ানোর লক্ষ্যে প্রযুক্তির ব্যবহার ব্যাপক হারে বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। স্মার্ট মিটার, স্মার্ট গ্রিড, স্ক্যাডা, ইআরপি, আধুনিক ট্রান্সফরমার, ভূগর্ভস্থ তার প্রভৃতি বিদ্যুৎ পরিষেবা আরো বাড়িয়ে দেবে। চর আসাড়িয়াদহ, চর আলাতুলী, চর মাজারদিয়া, চর খিদিরপুরে সোলার হোম সিস্টেমের মাধ্যমে আজ (সোমবার) বিদ্যুতায়ন করা হলো। সোলার হোম সিস্টেম ব্যবহারে বাংলাদেশ বিশ্বে প্রথম স্থান অধিকার করেছে। বর্তমানে সারা দেশে ৫৮ লাখ সোলার হোম সিস্টেম ব্যবহৃত হয়। প্রতিমন্ত্রী এ সময় গ্রাহকসেবা আরো বাড়ানোর জন্য বিতরণ কম্পানিগুলোকে নির্দেশ দেন। 

নেসকোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ কে এম হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন, বিদ্যুৎসচিব ড. সুলতান আহমেদ এবং নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম সংযুক্ত থেকে বক্তব্য দেন।

মন্তব্য



সাতদিনের সেরা