kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

এক বছর পর সূচক ৫১০০ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক বছর পর সূচক ৫১০০ পয়েন্ট

পুঁজিবাজারে আস্তে আস্তে বাড়ছে বিনিয়োগকারীর অংশগ্রহণ। সক্রিয়তা বাড়ায় সূচকও বাড়ছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ৫১০০ পয়েন্ট, যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ। সূচক বাড়লেও গতকাল মঙ্গলবার লেনদেন ও বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম হ্রাস পেয়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৫৯ লাখ টাকা আর সূচক বেড়েছে ৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ১৪৮ কোটি ৯৫ লাখ টাকা আর সূচক কমেছিল ১.৯১ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপ থাকায় সূচক নিম্নমুখী হয়। দিনভর সূচকের বাড়া-কমার মধ্য দিয়ে লেনদেন চলে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ৫১০০ পয়েন্ট। এই সূচক এক বছর বা ১২ মাস ১৬ দিন বা ২১৫ কার্যদিবস পর ৫১০০ পয়েন্ট অতিক্রম করেছে। ডিএসইর এই সূচকটি ২০১৯ সালের ২৮ আগস্ট আজকের চেয়ে বেশি অর্থাৎ ৫১৩৯ পয়েন্টে অবস্থান করছিল। ডিএস-৩০ মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে ১৭৬১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.১৫ পয়েন্ট বেড়ে ১১৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৫৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ১৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বেক্সিমকো ফার্মা। কম্পানিটির লেনদেন হয়েছে ৫০ কোটি ৪৯ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো লিমিটেডের লেনদেন হয়েছে ৩৪ কোটি ৩৬ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেন হয়েছে ৩১ কোটি ৩৮ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ১২ লাখ টাকা আর সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। লেনদেন হওয়া ২৭৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ১৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯ কম্পানির। আগের দিন লেনদেন হয়েছিল ৩৯ কোটি দুই লাখ টাকা। সূচক কমেছিল ৪ পয়েন্ট।

মন্তব্য



সাতদিনের সেরা