kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

প্রবাসীর পেনশনের অর্থে কেনা যাবে না ওয়েজ আর্নার বন্ড

নিজস্ব প্রতিবেদক   

৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড কেনার যোগ্যতা স্পষ্ট করল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বিদেশে চাকরির বিপরীতে বৈদেশিক মুদ্রায় প্রাপ্ত পেনশনের অর্থ দিয়ে ওয়েজ আর্নার বন্ড কেনা যাবে না। গতকাল সোমবার ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারে বলা হয়েছে, বিদেশে চাকরির বিপরীতে বৈদেশিক মুদ্রায় প্রাপ্ত পেনশনের অর্থ দ্বারা প্রবাসী বাংলাদেশিরা এবং প্রবাস হতে পেনশনপ্রাপ্ত বর্তমানে নিবাসী বাংলাদেশিদের ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড কেনার সুযোগ নেই। ওয়েজ আর্নারের মৃত্যুর পরবর্তী সার্ভিস বেনিফিট বাবদ প্রাপ্ত অর্থ দ্বারা বেনিফিশিয়ারিরও এই বন্ড কেনার সুযোগ নেই।

বিদেশি মালিকানাধীন শিপিং এয়ারওয়েজ কম্পানিতে চাকরিরত বাংলাদেশ মেরিনার ও পাইলট কেবিন ক্রুদের এবং বাংলাদেশে মালিকানাধীন শিপিং এয়ারওয়েজ কম্পানিতে বিদেশের অফিসে নিয়োগপ্রাপ্তদের বৈদেশিক মুদ্রায় প্রাপ্ত মেরিনার ও পাইলট কেবিন ক্রুদেরও ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড কেনার সুযোগ নেই।

উল্লেখ্য, ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের যাত্রা ১৯৮১ সালে। পাঁচ বছর মেয়াদি এই বন্ডে সর্বনিম্ন ২৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। মেয়াদ শেষে মুনাফা ১২ শতাংশ। ছয় মাস অন্তর মুনাফা তোলার সুযোগ রয়েছে।

 

মন্তব্য