kalerkantho

রবিবার । ১২ আশ্বিন ১৪২৭ । ২৭ সেপ্টেম্বর ২০২০। ৯ সফর ১৪৪২

সাড়ে ২৬ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা

নিজস্ব প্রতিবেদক   

১৩ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাড়ে ২৬ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা

অবকাঠামো উন্নয়নে বাংলাদেশকে ৩১১ কোটি ডলার ঋণ দিচ্ছে জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা (জাইকা)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২৬ হাজার ৪৩৫ কোটি টাকা। মেট্রো রেল, রেলসেতুসহ সাতটি প্রকল্পে এই টাকা খরচ হবে। গতকাল বুধবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও জাইকার মধ্যে এসংক্রান্ত একটি চুক্তি সই অনুষ্ঠিত হয়।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এসংক্রান্ত নোট বিনিময় করেন। চুক্তিতে জাপানের পক্ষে সই করেন জাইকার প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া। এই সময় উভয় দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে এক অনুষ্ঠানেই একটি উন্নয়ন সহযোগী সংস্থার কাছ থেকে এত বিপুল পরিমাণ বিদেশি সহায়তার জন্য চুক্তি স্বাক্ষর হয়নি।

যে সাতটি প্রকল্পে এই টাকা খরচ হবে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো রাজধানীর মেট্রো রেল, যমুনা নদীতে রেলসেতু, বিমানবন্দরের টার্মিনাল, সড়ক নির্মাণ। জাইকার প্রতিনিধি ইউহো হায়াকাওয়া বলেন, ‘করোনা মহামারি সত্ত্বেও জাপানের সহায়তাপুষ্ট প্রকল্পগুলো এগিয়ে যাচ্ছে। এই কঠিন পরিস্থিতির মধ্যে এমআরটি-৬-এর নির্মাণকাজ চলছে। অন্য প্রকল্পগুলোরও বাস্তবায়ন হচ্ছে।’ এই ঋণের সুদের হার নির্মাণকাজের দশমিক ৬৫ শতাংশ। ঋণ পরিশোধের সময়সীমা ৩০ বছর।

মন্তব্য



সাতদিনের সেরা