kalerkantho

সোমবার । ৬ আশ্বিন ১৪২৭ । ২১ সেপ্টেম্বর ২০২০। ৩ সফর ১৪৪২

হাইটেক সিটিতে ৩০ কোটি ডলার বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক   

১২ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাইটেক সিটিতে ৩০ কোটি ডলার বিনিয়োগ

ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গতকাল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলকসহ অন্যরা

গাজীপুরের কালিয়াকৈরে ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি’তে বায়োটেকনোলজি নিয়ে কাজ করবে ওরিক্স বায়োটেক লিমিটেড। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটিকে ব্লক-২-এ ২৫ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। বঙ্গবন্ধু হাইটেক সিটিতে প্রতিষ্ঠানটি ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে। গতকাল মঙ্গলবার আইসিটি টাওয়ারের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলনকক্ষে একটি ত্রিপক্ষীয় চুক্তি সই হয়। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

অনুষ্ঠানে প্রেজেন্টেশনের মাধ্যমে জানানো হয়, এই প্রকল্প বাস্তবায়িত হলে ৩০০ মিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগে বাংলাদেশের বাজারে বায়োটেক পণ্য সহজলভ্য হবে। একই সঙ্গে এর মাধ্যমে এই প্লান্টে দুই হাজার কর্মীর উচ্চ বেতনের চাকরির সংস্থান হবে। এটাই হবে ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশের জন্য একটি যোগ্য প্রকল্প। ওরিক্স বায়োটেক বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বছরে এক হাজার ২০০ টন প্লাজমা বিশ্লেষণে সক্ষম প্লান্ট নির্মাণ করতে চায়, যার সঙ্গে ২০টি প্লাজমা সংগ্রহ স্টেশন সংযুক্ত থাকবে।

জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘করোনার সংক্রমণ রোধে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করেছে আইসিটি বিভাগ। লাইভ করোনা টেস্ট, কভিড-১৯ ট্র্যাকার, টেলিমেডিসিন ও টেলিহেলথ, সহযোদ্ধা-প্লাজমা প্ল্যাটফর্ম ইত্যাদি বহু উদ্যোগের সুফল পেয়েছে দেশবাসী।’

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক বলেন, ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি দেশের প্রথম ও বৃহত্তম হাইটেক পার্ক। ২০১৪ সালে আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সরেজমিনে এই পার্কটি পরিদর্শন করে পার্কের উন্নয়নে বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন। ৩৫৫ একর জমিতে স্থাপিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বর্তমানে ৩৭টি কম্পানিকে জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে। এরই মধ্যে সেখানে পাঁচটি কম্পানি উৎপাদন শুরু করেছে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, হাইটেক পার্ক কর্তৃপক্ষের এমডি হোসনে আরা বেগমসহ আরো অনেকে।

মন্তব্য



সাতদিনের সেরা