kalerkantho

রবিবার । ১২ আশ্বিন ১৪২৭ । ২৭ সেপ্টেম্বর ২০২০। ৯ সফর ১৪৪২

নিষিদ্ধ হয়েছে অ্যাপ ‘মি কমিউনিটি’

ভারতে ঝুঁকির মুখে শাওমির ব্যবসা

বাণিজ্য ডেস্ক   

১২ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ঝুঁকির মুখে শাওমির ব্যবসা

সীমান্ত সংঘর্ষের জেরে ভারতে চীনা পণ্য বর্জনের যে ডাক উঠেছে তাতে হুমকিতে পড়েছে চীনা স্মার্টফোন কম্পানিগুলো। বিশেষ করে লোভনীয় এ বাজারে শীর্ষে থাকা শাওমির জন্য পরিস্থিতি যেন আরো কঠিন। ভারত সরকার যেসব চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে তার মধ্যে রয়েছে শাওমির অ্যাপ ‘মি কমিউনিটি’।

এ অ্যাপটির মাধ্যমে মূলত শাওমি তার গ্রাহকদের সঙ্গে পণ্যের ফিডব্যাক বিনিময়, মতামত জানা, নতুন পণ্যের খোঁজখবর দেওয়া ইত্যাদি যোগাযোগ রাখত। মূলত বিশাল গ্রাহকবলয় নিয়ে এটি ছিল শাওমির সাফল্যেরও একটি প্ল্যাটফর্ম। এমনকি টানা ১১ প্রান্তিকে ভারতের স্মার্টফোন বাজারে শাওমির শীর্ষে থাকার পেছনে ভূমিকা রেখেছে মি কমিউনিটি। শুধু ভারতের স্মার্টফোন বাজার নয়, টিভিসহ আরো বেশ কিছু পণ্যের বাজারেও ভালো অবস্থানে রয়েছে শাওমি।

আইডিসির তথ্য অনুযায়ী, বর্তমানে ভারতের স্মার্টফোন বাজারের ৩১.২ শতাংশ শাওমির দখলে। ২০১৪ সালের জুলাইয়ে ভারতে যাত্রা শুরু করার পর ২০১৯ সালের জুলাই পর্যন্ত এ বাজারে শাওমির বিক্রি দাঁড়ায় ১০ কোটি স্মার্টফোন। এই করোনার মাঝেও প্রতিষ্ঠানটি ভারতের বাজারে নতুন ছয়টি পণ্য আনে। এর মধ্যে রয়েছে মি রোবট ভ্যাকাম-মপ পি, মি-১০ ৫জি স্মার্টফোন, মি ট্রু ওয়্যারলেস এয়ারফোন-২, মি বক্স ৪কে, রেডমি এয়ারবাড এস এবং মি নোটবুক। এ ছাড়া বহু রকমের পণ্য এনেছে চীনা এ কম্পানিটি।

কিন্তু ভারতজুড়ে চীনা পণ্য বর্জনের ডাক ওঠায় এখন সব চীনা প্রতিষ্ঠানই ব্যবসা নিয়ে হুমকির মুখে পড়েছে। শাওমির ইন্ডিয়ান পরিচালক মনু কুমার জেই জানান, ভারতের মোবাইল কম্পানিগুলো থেকে মোবাইল মার্কেটের নেতারা বেশি জাতীয়তাবাদী চেতনা দেখাচ্ছেন। তবে ভারতের ট্রেডার্স বডি কনফেডারেশন এক বিবৃতিতে তার এই বক্তব্যকে অসংবেদনশীল ও অসম্মানী বলে আখ্যা দেয়।

এদিকে ভারত-চীনের মধ্যে সম্পর্ক খারাপ থাকার কারণে ভারতে অবস্থিত শাওমির শোরুমগুলোতে ভাঙচুরের আশঙ্কা বিরাজ করছে। সেই আশঙ্কা থেকে মেইড ইন ইন্ডিয়া লেখা সাদা কাপড় টাঙানো হচ্ছে দোকনাগুলোতে। দিল্লির একটি ল ফার্মের অংশীদার সন্তোষ পাই বলেন, বর্তমান পরিস্থিতি বিনিয়োগকারীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

ভারতে শীর্ষ পাঁচটি স্মার্টফোন ব্র্যান্ডের মধ্যে চারটিই চীনের। সমষ্টিগতভাবে ভারতের বাজারের ৭৩ শতাংশ চীনের দখলে। ভারতীয় স্মার্টফোন নির্মাতাদের দখলে রয়েছে বাজারের মাত্র ১ শতাংশ। সূত্র : এফাকস ডটকম।

মন্তব্য



সাতদিনের সেরা