kalerkantho

মঙ্গলবার । ৭ আশ্বিন ১৪২৭ । ২২ সেপ্টেম্বর ২০২০। ৪ সফর ১৪৪২

এক দিন পর পুঁজিবাজারে মূল্য সংশোধন

নিজস্ব প্রতিবেদক   

১১ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক দিন পর পুঁজিবাজারে মূল্য সংশোধন

করোনা মহামারিতে সৃষ্ট মন্দাবস্থা কাটিয়ে সামনে এগিয়ে যাওয়ার আশা জাগাচ্ছে পুঁজিবাজার। গত রবিবার পুঁজিবাজারের সূচক ও লেনদেনে চমক সৃষ্টি হয়। যদিও গতকাল সোমবার লেনদেন এক হাজার কোটি টাকা ছাড়ালেও সংশোধন হওয়ায় সূচক কমেছে পুঁজিবাজারে। গতকাল মুনাফা তুলে নিতে বিক্রির চাপ থাকায় বেশির ভাগ কম্পানির শেয়ার দাম হ্রাস পেয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য বিশ্লেষণে দেখা গেছে, দাম বৃদ্ধির শীর্ষে থাকার কম্পানিগুলোর শেয়ার ‘কম’ দামের। দাম বাড়ায় শীর্ষে থাকা ৫০টি কম্পানির শেয়ার দাম হিসাবে এসব তথ্য জানা গেছে। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৪৮ কোটি আট লাখ টাকা আর সূচক কমেছে ১২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ১২৮ কোটি ৬৪ লাখ টাকা আর সূচক বেড়েছিল ১৮০ পয়েন্ট। সেই হিসাবে সূচক ও লেনদেন কমেছে। বড় উত্থানের পর শেয়ার বিক্রির চাপ থাকায় সূচক কমলে বাজার সংশোধন বলা হয়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর সূচক ঊর্ধ্বমুখী হলেও পরবর্তী সময়ে হ্রাস পেয়েছে। দিনভর সূচকের উঠানামায় লেনদেন শেষ হয়। দিনশেষে সূচক দাঁড়ায় চার হাজার ৫৩৩ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৫৪৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৫৪টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ২১৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কম্পানির শেয়ারের দাম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেনে বড় উত্থান হয়েছে। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ৫৯ কোটি ৮৪ লাখ টাকা আর সূচক কমেছে ০.৮৬ পয়েন্ট। লেনদেন হওয়া ২৮৩টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ১৪৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কম্পানির শেয়ারের দাম। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৭৮ লাখ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা