kalerkantho

মঙ্গলবার । ৭ আশ্বিন ১৪২৭ । ২২ সেপ্টেম্বর ২০২০। ৪ সফর ১৪৪২

রিসারজেন্ট বাংলাদেশের সংলাপ

করোনায় দেশে ডিজিটাল লেনদেন অনেক বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   

১১ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা পরিস্থিতি দেশে ডিজিটাল লেনদেন অনেক বেড়েছে। ভবিষ্যতে এই প্রক্রিয়ায় লেনদেন আরো অনেক বাড়বে। এই প্রক্রিয়ায় গ্রাহককে লেনদেনে আকৃষ্ট করতে সচেতন করার পাশাপাশি ডিজিটাল নিরাপত্তায় বিশেষ গুরুত্ব দেওয়ার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে এ ক্ষেত্রে সরকারের নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে যথাযথ মনোযোগের পাশাপাশি নীতি সহায়তার বিষয়টিও গুরুত্ব পেয়েছে। গতকাল সোমবার ব্যবসায়ী ও অর্থনীতিবিদদের যৌথ প্ল্যাটফর্ম রিসারজেন্ট বাংলাদেশ আয়োজিত এক সংলাপে বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

তাঁরা বলেন, করোনাভাইরাস অন্যান্য খাতের মতো আর্থিক খাতকেও চ্যালেঞ্জে ফেলেছে। এই পরিস্থিতিতে টিকে থাকতে হলে আর্থিক খাতকে উদ্ভাবনীমূলক কর্মকৌশল গ্রহণ করতে হবে। করোনা ডিজিটাল আর্থিক সেবার জন্য বিশাল সুযোগও নিয়ে এসেছে। তবে এ ক্ষেত্রে সবাই সফল হতে পারবে না। এ জন্য দ্রুত আইনি কাঠামো যুগোপযোগী করা, ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামো, ডিজিটাল অবকাঠামো, কার্যকর ডাটা বিশ্লেষণসহ সার্বিকভাবে সক্ষমতা বৃদ্ধির বিষয়ে গুরুত্ব দিতে হবে। তবে বক্তাদের কথা ঘুরেফিরে এ ক্ষেত্রে নিরাপত্তা, গ্রাহক সন্তুষ্টি এবং নীতি সহায়তার বিষয়টি উঠে এসেছে।

‘আর্থিক সেবায় ডিজিটাল উদ্ভাবন : করোনা-পরবর্তী সাফল্যের উপায়’ বিষয়ে ওই সংলাপে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য দেন পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ও অর্থনীতিবিদ ড. এম মাশরুর রিয়াজ।

মন্তব্য



সাতদিনের সেরা