kalerkantho

মঙ্গলবার । ৭ আশ্বিন ১৪২৭ । ২২ সেপ্টেম্বর ২০২০। ৪ সফর ১৪৪২

২ হাজার ডলার ছাড়াল সোনা

বাণিজ্য ডেস্ক   

৬ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২ হাজার ডলার ছাড়াল সোনা

বিশ্বে প্রথমবারের মতো সোনার দাম দুই হাজার ডলার ছাড়িয়েছে। অর্থনৈতিক মন্দায় ব্যবসায়ীরা নিরাপদ বিনিয়োগ হিসেবে সোনায় ঝুঁকছেন। বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র ও বিশ্বজুড়ে করোনা সংক্রমণ দ্বিতীয় দফায় শুরু হওয়ায় অর্থনীতি রক্ষায় তারা আরো তহবিল ঢালছেন। এতে বাড়ছে মূল্যস্ফীতি। ফলে ব্যবসায়ীরা নিরাপদ ও ঝুঁকিমুক্ত থাকতে নগদ অর্থকে সোনায় রূপান্তর করছেন। এ ছাড়া ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে যে বাণিজ্যিক ও রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে তার কারণেও সোনার বাজার উত্তপ্ত হয়ে উঠছে।

গতকাল বুধবার আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়ে হয় প্রতি আউন্স দুই হাজার ৪১ ডলার। এ বছর এরই মধ্যে সোনার দাম ৩০ শতাংশের বেশি বেড়েছে। এর পাশাপাশি রুপাসহ অন্যান্য মূল্যবান ধাতুর দামও বাড়ছে করোনার কারণে। ব্যাংক অব আমেরিকার তথ্য অনুযায়ী, করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি টেনে তুলতে বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাংকগুলোর প্রধানরা এরই মধ্যে প্রায় ২০ ট্রিলিয়ন ডলারের মতো প্রণোদনা দিয়েছেন।

বাজার বিশ্লেষক মার্গারেট ইয়াং বলেন, ‘কম সুদের হার ও অর্থনৈতিক প্রণোদনায় সোনার দাম আরো বাড়বে। এক্সএম ডটকমের পেটের ম্যাকগায়ার বলেন, ‘আগামী ক্রিসমাস নাগাদ সোনার দাম দুই হাজার ২০০ ডলারে চলে আসবে।’ সূত্র : এএফপি, রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা