kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

চামড়া রপ্তানিতে উদ্যোক্তাদের সাড়া

আবেদনের পরিস্থিতি দেখে প্রকৃত রপ্তানিকারকদের অনুমতি দেওয়া হবে

নিজস্ব প্রতিবেদক   

৬ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চামড়া রপ্তানিতে উদ্যোক্তাদের সাড়া

কোরবানির চামড়ার নায্য দাম নিশ্চিত করতে এ বছর সরকার কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। এতে সাড়া দিতে আবেদন করছেন উদ্যোক্তারা। তবে গতকাল পর্যন্ত একটিমাত্র আবেদন জমা পড়ে। আগামী সপ্তাহে আরো হতে পারে, তাই এক থেকে দুই সপ্তাহ আবেদনের পরিস্থিতি দেখে প্রকৃত রপ্তানিকারকদের অনুমতি দেওয়ার কথা ভাবছে মন্ত্রণালয়। গতকাল বুধবার বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে ভালো দামের আশায় আড়তদারসহ ট্যানারি মালিকদের কেউ কেউ কাঁচা চামড়া রপ্তানির চিন্তা করছেন। রপ্তানির সুযোগ এলে দাম বাড়তে পারে ভেবে কেউ কেউ কিনে রাখা চামড়া হাতছাড়া করতে চাইছেন না। আগামী শনিবার থেকে ট্যানারি মালিকদের চামড়া কেনার বিষয়ে ধারণা পাওয়া যাবে। তবে পূর্বপ্রস্তুতি কিংবা আন্তর্জাতিক ক্রেতা ধরা ছাড়া হুট করে এত অল্প সময়ে চামড়া রপ্তানি কার্যত অসম্ভব বলে মনে করছেন অনেকেই।

বিষয়টি নিশ্চিত করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কালের কণ্ঠকে বলেন, ‘একটি আবেদন আমাদের কাছে এসেছে। তারা তিন বছরের জন্য এই আবেদন করেছে। তবে আমরা এই মুহূর্তে চলতি বছরের জন্যই দিতে পারি। প্রকৃত রপ্তানিকারক হলে রপ্তানির অনুমতি দেব। আগামী সপ্তাহ নাগাদ দেখব কী পরিমাণ আবেদন আসে।’ তিনি বলেন, ‘অনেকে চামড়া মজুদ করে রেখেছে। তাতে মনে হচ্ছে, তারা হয়তো রপ্তানির অনুমতি চাইতে পারে।’

অবশ্য চামড়া ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, কাঁচা চামড়া রপ্তানি অত সহজ নয়। ট্যানারি মালিক কিংবা চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিকারকদের বাইরে আড়তদার বা অন্যদের পক্ষে এত অল্প সময়ে রপ্তানি করা সম্ভব নয়। কেননা কাঁচা চামড়া রপ্তানির অভিজ্ঞতা তাঁদের নেই। ফলে ক্রেতা কিংবা বাজার সম্পর্কেও তাঁদের তেমন ধারণা থাকার কথা নয়।

বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আফতাব বলেন, যাঁরা কাঁচা চামড়া রপ্তানির চিন্তা করছেন তাঁদের দক্ষতা এবং ক্ষমতা কোনোটাই নেই। কেননা বায়ার (বিদেশি ক্রেতা) তৈরিসহ রপ্তানি বাণিজ্যের কার্যক্রমের সঙ্গে তো তাঁরা নেই। তবে এবার ৪০ শতাংশের মতো কোরবানি কম হয়েছে বলে মনে করেন তিনি।

শৃঙ্খলার স্বার্থে নিয়মিতভাবেই কাঁচা চামড়া রপ্তানির সুযোগ থাকা দরকার উল্লেখ করে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, ঈদের দু-এক দিন আগে এসে রপ্তানির ঘোষণা দেওয়া হলো। এটা আসলে বলার জন্য বলা। তিনি বলেন, এ খাতে শৃঙ্খলার স্বার্থে নিয়মিতভাবেই কাঁচা চামড়া রপ্তানির সুযোগ থাকা দরকার।

মন্তব্য



সাতদিনের সেরা