kalerkantho

বৃহস্পতিবার । ১৮ অগ্রহায়ণ ১৪২৭। ৩ ডিসেম্বর ২০২০। ১৭ রবিউস সানি ১৪৪২

মাতারবাড়ী বন্দর উন্নয়নে ৪৬৭ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

৩০ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মাতারবাড়ী বন্দরের উন্নয়নে কনসালট্যান্সি সার্ভিসের জন্য ৪৬৬ কোটি ৬৮ লাখ টাকার ক্রয় প্রস্তাবসহ মোট পাঁচটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল বুধবার সচিবালয়ে জুম অ্যাপসের মাধ্যমে সরকারি ক্রয়সংক্রান্ত কমিটির ১৭তম সভা অনুষ্ঠিত হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে কৃষিমন্ত্রী প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরে সাংবাদিকদের জানান, সভায় মোট পাঁচটি প্রস্তাব উত্থাপিত হয়। এর মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দুটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি ও বিদ্যুৎ বিভাগের দুটি।

কৃষিমন্ত্রী বলেন, ‘মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট প্রজেক্ট’ শীর্ষক সড়ক ও জনপথ অধিদপ্তরের অংশে কনসালট্যান্সি সার্ভিস ফর ডিটেল ডিজাইন, ট্রেড অ্যাসিস্ট্যান্ট অ্যান্ড কনস্ট্রাকশন সুপারভিশন কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘মাতারবাড়ী পোর্ট উন্নয়ন প্রকল্পটা পরিবহন মন্ত্রণালয়ের। এটা অনেক বড় একটা প্রকল্প। কনসালট্যান্সি কাজ করার জন্য ৪৬৬ কোটি ৬৮ লাখ ৫০ হাজার ৫৬৯ টাকা ব্যয় হবে। জয়েন্ট ভেঞ্চারের অনেক কম্পানি। পাঁচটি কম্পানি এতে সংযুক্ত হয়েছে। জাপানের মূল কম্পানি ওরিয়েন্টাল কনসালট্যান্ট গ্লোবাল কম্পানির সঙ্গে নকশার উন্নয়নে কাজ করবে আমাদের স্থানীয় কম্পানি ডিসিএলএসএ। সাবকন্ট্রাক্টে এসেছে মিশসি ইন্টারন্যাশনাল লিমিটেড এবং পিডিও কম্পানি লিমিটেড।’

মন্তব্য