kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

বিক্রির চাপে পুঁজিবাজার নিম্নমুখী

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টানা তৃতীয় দিনের মতো পুঁজিবাজারে শেয়ার বিক্রি অব্যাহত রয়েছে। বিক্রির চাপ বেশি থাকায় সূচকের সঙ্গে লেনদেনও কমেছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন উভয়ই হ্রাস পেয়েছে। কমেছে বাজার মূলধনও।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৮৩ লাখ টাকা আর সূচক কমেছে ৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৮৯ কোটি ৩১ লাখ টাকা আর সূচক কমেছিল ৭ পয়েন্ট। সেই হিসাবে সূচকের সঙ্গে লেনদেনও হ্রাস পেয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনাবেচার চাপে সূচকের বাড়া-কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৭৯ পয়েন্টে। ডিএস-৩০ মূল্যসূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১.৯১ পয়েন্ট কমে ৯৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ৬৪টির আর অপরিবর্তিত রয়েছে ২০৬টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বেক্সিমকো ফার্মা। কম্পানিটির লেনদেন হয়েছে ১৬ কোটি ২৬ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৩ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা বীকন ফার্মার লেনদেন হয়েছে ১২ কোটি ৯৮ লাখ টাকা।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৭০ লাখ টাকা আর সূচক বেড়েছে ২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৬৩ লাখ টাকা। আর সূচক কমেছিল ২ পয়েন্ট। লেনদেন হওয়া ১৮৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৮৬টি।

মন্তব্য



সাতদিনের সেরা