kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

অর্থ ছাড় বন্ধ কম অগ্রাধিকার প্রকল্পে

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নভেল করোনাভাইরাসের কারণে ব্যয় কমানোর দিকে মনোযোগী হচ্ছে সরকার। তাই নিম্ন অগ্রাধিকার প্রকল্পে অর্থ ছাড় বন্ধ করে দেওয়া হয়েছে। আর মধ্যম অগ্রাধিকার প্রকল্পের যেসব খাতে অর্থ ব্যয় অবশ্যম্ভাবী সেগুলোতেই শুধু অর্থ ব্যয় করা যাবে। এসব বিষয় উল্লেখ করে অর্থ মন্ত্রণালয়ের বাজেট-২ অনুবিভাগ একটি পরিপত্র জারি করেছে।

করোনাভাইরাস সংকটকালে ব্যয়সাশ্রয়ী পদক্ষেপ হিসেবে সম্প্রতি সব ধরনের গাড়ি কেনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এর পরই উন্নয়ন প্রকল্পের অর্থ ছাড়ে হাত দিল সরকার।

অর্থ বিভাগের সিনিয়র সহকারী সচিব লীজা খাজা স্বাক্ষরিত গত ৮ জুলাই ইস্যু করা পরিপত্রটি গতকাল জারি করা হয়েছে। পরিপত্রে বলা হয়েছে, চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলোর সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে তিনটি পদ্ধতি নির্ধারণ করা হয়েছে। সীমিত সম্পদেও ব্যয়সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলোর উচ্চ, মধ্যম অথবা নিম্ন অগ্রাধিকার নির্ধারণ করা হয়েছে।

এডিপি বাস্তবায়নে নির্ধারিত পদ্ধতিগুলো হলো মন্ত্রণালয়, বিভাগ বা অন্যান্য প্রতিষ্ঠান এবং অধীন দপ্তরগুলো ‘উচ্চ অগ্রাধিকার’ চিহ্নিত প্রকল্পগুলো যথানিয়মে বাস্তবায়ন অব্যাহত রাখবে।

‘মধ্যম অগ্রাধিকার’ চিহ্নিত প্রকল্পগুলোর ক্ষেত্রে প্রকল্পের যেসব খাতে অর্থ ব্যবহার অবশ্যম্ভাবী বলে বিবেচিত হবে মন্ত্রণালয়, বিভাগ বা অন্যান্য প্রতিষ্ঠান এবং অধীন দপ্তরগুলো নিজ বিবেচনায় সেসব খাতে অর্থ ব্যয় করবে। এ ক্ষেত্রে যেসব অর্থনৈতিক কোডের ব্যয় পরিহার করা সম্ভব, সেসব কোডের ব্যয় আবশ্যিকভাবে পরিহার করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা