kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

ব্লক মার্কেটে ৫০ কম্পানির শেয়ার কেনাবেচা

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্লক মার্কেটে ৫০ কম্পানির শেয়ার কেনাবেচা

ফ্লোর প্রাইসে সেকেন্ডারি মার্কেটের পাশাপাশি ব্লক মার্কেটেও শেয়ার কেনাবেচা বাড়ছে। আগের দিন সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে ২৪ কম্পানির শেয়ার কেনাবেচা হলেও গতকাল মঙ্গলবার ৫০ কম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। মূল মার্কেটে ফ্লোর প্রাইস বা নিয়ন্ত্রক সংস্থার বেঁধে দেওয়া দামে শেয়ার কেনাবেচা হচ্ছে। তবে ব্লক মার্কেটে ফ্লোর প্রাইসের চেয়ে ১০ শতাংশ কমে কেনাবেচা হচ্ছে। মঙ্গলবার ডিএসইতে ৫০ কম্পানির এক কোটি তিন লাখ ৩৪ হাজার ৬৫৬ শেয়ার লেনদেন হয়েছে, যা টাকার অঙ্কে ৩৯ কোটি পাঁচ লাখ। এদিকে শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় ডিএসইতে সূচকের সঙ্গে লেনদেন হ্রাস পেয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৯ কোটি ৩১ লাখ টাকা আর সূচক কমেছে ৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ৯৫ লাখ টাকা আর সূচক কমেছে ৯ পয়েন্ট। সেই হিসাবে সূচকের সঙ্গে লেনদেন হ্রাস পেয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, দিন শেষে সূচক দাঁড়ায় চার হাজার ৮২ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১.২৯ পয়েন্ট বেড়ে ৯৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ১২০টির আর অপরিবর্তিত রয়েছে ১৮৪ কম্পানির শেয়ারের দাম।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৭ কোটি ৬৩ লাখ টাকা। আর সূচক কমেছে ২ পয়েন্ট। লেনদেন হওয়া ১৯০ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ৬১টির আর অপরিবর্তিত রয়েছে ৮৮ কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা