kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন

তিন মাসেই ব্যাংকিং সেবার বাইরে ৩৬ হাজার কৃষক

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তিন মাসেই ব্যাংকিং সেবার বাইরে ৩৬ হাজার কৃষক

বাংলাদেশ ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি কর্মসূচিতে ব্যাংক হিসাব খোলা কার্যক্রমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কৃষক। সেই কৃষকের ব্যাংক হিসাব হঠাৎ করেই আশঙ্কাজনকভাবে কমে গেছে। মাত্র তিন মাসের ব্যবধানে বিভিন্ন ব্যাংকে খোলা কৃষকের হিসাব কমেছে প্রায় ৩৬ হাজার। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, হিসাবগুলো হালনাগাদের সময় প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্যাদি সরবরাহ করতে না পারায় হয়তো এগুলো বাতিল করা হতে পারে। এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকের কাছে শিগগিরই জানতে চাওয়া হবে।

আর্থিক অন্তর্ভুক্তিমূলক উদ্যোগের অংশ হিসেবে আর্থিক সেবায় সর্বস্তরের জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক নানা রকম পদক্ষেপ গ্রহণ করেছে। আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমের অংশ হিসেবে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার সুবিধাবঞ্চিত এবং বিশেষ জনগোষ্ঠীর কাছ থেকে ন্যূনতম ১০, ৫০ ও ১০০ টাকা অঙ্কের অর্থ প্রাথমিক জমা নিয়ে হিসাব খোলার জন্য তফসিলি ব্যাংকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

এর মধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা, কৃষক, বাংলাদেশ সরকারের ন্যাশনাল সার্ভিস কর্মসূচির সুবিধাভোগী, প্রতিবন্ধী, অতিদরিদ্র জনগণ, সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতাভুক্ত ভাতাভোগী, ক্ষুদ্র জীবন বীমা পলিসি গ্রহীতা গ্রাহক, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট  থেকে অনুদানপ্রাপ্ত গ্রাহক, ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে অনুদানপ্রাপ্ত ব্যক্তি, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্ন শ্রমিক, তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল প্রকল্পভুক্ত ক্ষুদ্র কারখানার কারিগর, স্কুলগামী শিক্ষার্থী, পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোর, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের পেশাজীবী, প্রান্তিক ও ক্ষুদ্র ব্যবসায়ী এবং বাংলাদেশের মূল ভূখণ্ডে একীভূত ছিটমহলের বাসিন্দা। এসব হিসাবের বিপরীতে কোনো ন্যূনতম স্থিতি ও কোনো ধরনের চার্জ বা মাসুল আরোপ না করা এবং এসব হিসাবে স্থিতির বিপরীতে প্রচলিত সঞ্চয়ী হিসাবের চেয়ে অধিক হারে মুনাফা প্রদানের জন্যও ব্যাংকগুলোকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা