kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

সাফল্য এনেছে চিপস ব্যবসা

করোনায়ও ২৩% মুনাফা বাড়ল স্যামসাংয়ের

বাণিজ্য ডেস্ক   

১৪ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনার মাঝেও ভালো মুনাফা করেছে বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। গত প্রান্তিকে কম্পানির মুনাফা বেড়েছে ২৩ শতাংশ। বিশ্লেষকরা বলছেন, করোনা মহামারিতে স্মার্টফোন বিক্রি কমলেও চিপস ব্যবসার কল্যাণে লাভে থাকতে সক্ষম হয়েছে কম্পানিটি। সম্প্রতি দক্ষিণ কোরীয় কম্পানিটির পক্ষ থেকে বলা হয়, তারা আশা করছে জুনে শেষ হওয়া তিন মাসে তাদের অপারেটিং মুনাফা আসবে প্রায় ৮.১ ট্রিলিয়ন ওন (৬.৮ বিলিয়ন ডলার), যা গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ২৩ শতাংশ বেশি। অথচ ডাটা সরবরাহ প্রতিষ্ঠান রেফিনিটিভ পূর্বাভাস দিয়েছিল স্যামসাংয়ের মুনাফা ২ শতাংশ কমবে।

স্যামসাং আরো জানায়, হিসাব অনুযায়ী বিক্রি প্রায় ৭ শতাংশ কমে হবে ৫২ ট্রিলিয়ন ওন (৪৩.৬ বিলিয়ন ডলার)। কম্পানির আয় নিয়ে আর বিস্তারিত তথ্য না দিলেও তারা জানায়, এ মাসের শেষে পুরো হিসাব প্রকাশ করা হবে।

অ্যাপল ও হুয়াওয়েসহ বড় কম্পানিগুলোকে ডিসপ্লে প্যানেল, চিপসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ সরবরাহ করে স্যামসাং। বড় কম্পানিগুলোর মধ্যে স্যামসাংই প্রথম জানায়, গত প্রান্তিকে তাদের আয় বেড়েছে, যা করোনার মাঝেও প্রযুক্তি কম্পানিগুলোর ঘুরে দাঁড়ানোর সক্ষমতার প্রমাণ দিচ্ছে।

মূলত করোনাকালে কম্পানির মেমোরি চিপস ব্যবসা ব্যাপকভাবে বেড়েছে। বিশ্লেষকরা জানান, কোটি কোটি মানুষ বাসায় অবস্থান করছে। তারা বাসায় বসে কম্পিউটারে কাজ করছে, গেমস খেলছে এবং অনেকে মুভিও দেখছে। তবে কনজ্যুমার ইলেকট্রনিকস ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে কম্পানিটির। বছরের দ্বিতীয় প্রান্তিকে স্যামসাংয়ের স্মার্টফোন বিক্রি কমেছে ৫৫ মিলিয়ন ইউনিট। সে হিসাবে আগের বছরের একই সময়ের চেয়ে কম্পানির স্মার্টফোন বিক্রি কমেছে ২৭ শতাংশ। সূত্র : সিএনএন বিজনেস।

মন্তব্য



সাতদিনের সেরা