kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

শোক ও শ্রদ্ধা

শিল্প খাতের সাহসী উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক   

১৪ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শিল্প খাতের সাহসী উদ্যোক্তা

নুরুল ইসলাম, জন্ম : ৩ মে, ১৯৪৬, মৃত্যু : ১৩ জুলাই, ২০২০

সবাইকে শোকের সাগরে ভাসিয়ে চিরবিদায় নিলেন দেশের শিল্প খাতের সফল উদ্যোক্তা ও অন্যতম বৃহৎ শিল্প গ্রুপ যমুনা গ্রুপের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম।

মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নিয়ে দেশ স্বাধীনের পর দেশের অর্থনৈতিক মুক্তির জন্য যুদ্ধ শুরু করেছিলেন দুর্নীতি ও ঋণখেলাপিদের বিরুদ্ধে সাহসী এই কণ্ঠস্বর। একে একে গড়ে তোলেন ৪১টি সফল শিল্পপ্রতিষ্ঠান।

১৯৪৬ সালের ৩ মে ঢাকার দোহারে জন্মগ্রহণ করেন শিল্প খাতের এই অপ্রতিরোধ্য উদ্যোক্তা। ব্যাবসায়িক জীবনে অত্যন্ত সফল মানুষটির স্বপ্ন ছিল মানুষের কর্মসংস্থান।

দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং মানুষের কর্মসংস্থান তৈরিতে নুরুল ইসলাম একজন আধুনিক চিন্তার সাহসী উদ্যোক্তা। ইলেকট্রনিকস, বস্ত্র, ওভেন গার্মেন্ট, রাসায়নিক, চামড়া, মোটরসাইকেল, বেভারেজ টয়লেট্রিজ, নির্মাণ এবং আবাসন খাতে ব্যবসায় শীর্ষস্থানে রয়েছে এই গ্রুপ। এ ছাড়া সহজ ও সুলভ মূল্যে যমুনা তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার ও পিপিই তৈরি করছে।

বাণিজ্যমন্ত্রীর শোক : নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এক শোকবার্তায় বাণিজ্যমন্ত্রী বলেন, মরহুম নুরুল ইসলাম বাবুল একজন খ্যাতিমান ব্যবসায়ী ও স্বনামধন্য উদ্যোক্তা ছিলেন। দেশের অর্থনীতিতে তাঁর অবদান অনেক। এই বরেণ্য শিল্পপতি দৈনিক যুগান্তর ও যমুনা টেলিভিশন প্রতিষ্ঠাসহ যমুনা গ্রুপের অধীনে গড়ে তুলেছেন অনেক শিল্পপ্রতিষ্ঠান।

অর্থমন্ত্রীর শোক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল এক শোকবার্তায় মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। শোকবার্তায় দেশের অর্থনীতিতে নুরুল ইসলাম বাবুলের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী, বিশিষ্ট শিল্পোদ্যোক্তা, বীর মুক্তিযোদ্ধা ও যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল।

শিল্পমন্ত্রীর শোক : শিল্পমন্ত্রী বলেন, মরহুম নুরুল ইসলাম বাবুল ছিলেন গুণগত শিল্পায়নের একজন পথিকৃৎ। দেশে জ্ঞানভিত্তিক শিল্পায়ন ও কর্মসংস্থানে তিনি অসামান্য অবদান রেখে গেছেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর শোক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। প্রতিমন্ত্রী শোকবার্তায় বলেছেন, নুরুল ইসলাম বাবুল আধুনিক চিন্তাধারার একজন সাহসী উদ্যোক্তা ছিলেন।  শোকবার্তায় বিদ্যুৎ প্রতিমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বিমান ও পর্যটন প্রতিমন্ত্রীর শোক : বিশিষ্ট ব্যবসায়ী এবং যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

এফবিসিসিআই সভাপতির শোক : দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী ও যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

শোকবার্তায় এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ‘যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের মৃত্যুতে আমরা শোকাহত। তাঁর পরিবার ও যমুনা গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি আমাদের সমবেদনা। আল্লাহ সুবাহানাতালা উনাকে বেহেশত নসিব করুন এবং তাঁর পরিবারের সবাইক ধৈর্য ধারণ করার শক্তি দান করুন।’

মন্তব্য



সাতদিনের সেরা