kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

ব্লক মার্কেটে ৩৪ কম্পানির শেয়ার কেনাবেচা

নিজস্ব প্রতিবেদক   

১৪ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্লক মার্কেটে ৩৪ কম্পানির শেয়ার কেনাবেচা

করোনায় ঢলে পড়া পুঁজিবাজারের লেনদেনে গতি ফিরছে। বিনিয়োগকারীর সক্রিয়তা বাড়ায় বাড়ছে সূচক ও লেনদেন। পতন ঠেকাতে বেঁধে দেওয়া ফ্লোর প্রাইসের কারণে পুঁজিবাজারের মূল মার্কেটে লেনদেন কিছুটা কম। তবে ফ্লোর প্রাইসের চেয়ে ১০ শতাংশ কমে সুযোগ থাকায় ব্লক মার্কেটে শেয়ার লেনদেন বাড়ছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৩৪ কম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। ১৩২ জন ক্রেতার এসব কম্পানির ৫৬ লাখ ৭৬ হাজার ২৮৯টি শেয়ার হাতবদল হয়েছে, যা টাকার অঙ্কে ৪৫ কোটি ৬৮ লাখ টাকা।

এদিকে সোমবার ডিএসইতে মূল্যসূচক কমলেও লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ৯৫ লাখ টাকা, আর সূচক কমেছে প্রায় ১০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৬ কোটি ৯৬ লাখ টাকা, আর সূচক বেড়েছিল ৩৭ পয়েন্ট। সেই হিসাবে সূচক কমলেও লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার বিক্রির চাপ থাকায় সূচক নিম্নমুখী হয়। পরবর্তীতে শেয়ার কেনা বাড়লেও সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ৪ হাজার ৮৯ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ৩৭৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে ৯৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৪৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১২৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৪ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। কম্পানিটির লেনদেন হয়েছে ২০ কোটি ৪০ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ার কম্পানির লেনদেন হয়েছে ১৮ কোটি ৭২ লাখ টাকা, আর তৃতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের লেনদেন হয়েছে ১২ কোটি ৮৫ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে ওরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম বাংলাদেশ, বাংলাদেশ সাবমেরিন কেবল কম্পানি, বাংলাদেশ এক্সপোর্ট-ইম্পোর্ট কম্পানি, গ্রামীণফোন, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস ও এমএল ডায়িং।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে প্যারামাউন্ট ইনস্যুরেন্স, জি কিউ বলপেন, হাক্কানী পাল্প ও পেপার মিলস, সোনার বাংলা ইনস্যুরেন্স, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ফাইন ফুডস, তাকাফুল ইসলামী ইনস্যুরেন্স, নর্দান ইসলামী ইনস্যুরেন্স, এডিএন টেলিকম, ভ্যানগার্ড এ এম এল বিডি ফিন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ান।

অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে আরামিট সিমেন্ট, এমএল ডায়িং, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, ফ্যামিলিটেক্স (বিডি), ঢাকা ডায়িং, কাসেম ইন্ডাস্ট্রিজ, ফিনিক্স ফাইন্যান্স ১ম মিউচুয়াল ফান্ড, ইনফরমেশন টেকনোলজি কনসালট্যান্টস, প্রাইম ব্যাংক ১ম আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড ও এস ই এম এল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৩ কোটি ১৫ লাখ টাকা, আর সূচক বেড়েছে ৪ পয়েন্ট। সোমবার লেনদেন হওয়া ২০১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৯২ কম্পানির শেয়ারের দাম। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৩৬ লাখ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা