kalerkantho

রবিবার। ৫ আশ্বিন ১৪২৭ । ২০ সেপ্টেম্বর ২০২০। ২ সফর ১৪৪২

সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে

ফ্লোর প্রাইসেই পুঁজিবাজারে লেনদেনে গতি

নিজস্ব প্রতিবেদক   

১০ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফ্লোর প্রাইসেই পুঁজিবাজারে লেনদেনে গতি

অব্যাহত পতন ঠেকাতে বেঁধে দেওয়া ফ্লোর প্রাইসে পুঁজিবাজারে গতি ফিরতে শুরু করেছে। দীর্ঘ তিন মাসের বেশি সময় পর পূর্ণকালীন লেনদেন ও বিনিয়োগকারীর সক্রিয়তা বাড়ায় পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে। শেয়ার কেনার পরিমাণও বেড়েছে।

করোনায় পতন ঠেকাতে ফ্লোর প্রাইস বেঁধে দিয়েছিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে শেয়ার কেনার চেয়ে বিক্রিতে চাপ থাকায় পুঁজিবাজারে গতি পাচ্ছিল না। এখন বিনিয়োগকারীর শেয়ার কেনার পরিমাণ বাড়ায় ও কম্পানির শেয়ারহোল্ডার পরিচালকদের ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণে কড়াকড়ি আরোপ করায় শেয়ার কেনা বেড়েছে বলে মনে করছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকে বড় উত্থানের সঙ্গে লেনদেনে বড় উত্থান হয়েছে। একই সঙ্গে কম্পানির শেয়ারের দাম বাড়ার পরিমাণও বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ৪৭ লাখ টাকা, আর সূচক বেড়েছে প্রায় ২৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৩১ কোটি পাঁচ লাখ টাকা, আর সূচক বেড়েছিল ৩২ পয়েন্ট। সেই হিসাবে সূচক ও লেনদেন উভয়ই বৃদ্ধি পেয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপে সূচকে উত্থান হয়। বেলা বাড়লে সূচকও বাড়ে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ৪ হাজার ৬১ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৬৯ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে ৯৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৪৫টির আর অপরিবর্তিত রয়েছে ২০১ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মা। কম্পানিটির লেনদেন হয়েছে ৬৬ কোটি ১৮ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের লেনদেন হয়েছে ২৯ কোটি ১৪ লাখ টাকা, আর ২১ কোটি ১১ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৯ লাখ টাকা, আর সূচক বেড়েছে ৫৫ পয়েন্ট। লেনদেন হওয়া ১৯৩ কম্পানির দাম বেড়েছে ৪৯টির, দাম কমেছে ২৬টির আর অপরিবর্তিত রয়েছে ১১৮ কম্পানির শেয়ারের দাম। আগের দিন লেনদেন হয়েছিল পাঁচ কোটি ২২ লাখ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা