kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

বিআইজিডির গবেষণার ফল

বোরো ধানে কৃষকের লাভ কমেছে ৪০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   

৯ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বোরো ধানে কৃষকের লাভ কমেছে ৪০ শতাংশ

এবার করোনাকালে কৃষকরা শ্রমিকসংকট, পণ্য পরিবহন ও আর্থিক টানাপড়েনের মতো সমস্যার মুখোমুখি হয়েছেন। গত বছরের তুলনায় এই বছরের ফলনও প্রায় একই রকম থাকলেও এই সমস্যার কারণে বোরোর উৎপাদন কৃষকের প্রত্যাশার চেয়ে ৭ শতাংশ (প্রতি একরে চার মণ) কমেছে। অন্যদিকে কৃষকের উৎপাদন ব্যয় বেড়েছে ১৩ শতাংশ, বাড়তি মজুরি দিতে হয়েছে ১৭ শতাংশ। ফলে এবার বোরোতে কৃষকের লাভ কমেছে ৪০ শতাংশ। ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

সম্প্রতি গবেষক, নীতিনির্ধারক ও গণমাধ্যমকর্মীদের নিয়ে আয়োজিত এক ওয়েবিনারে (ওয়েব সেমিনার) গবেষণার এই ফল প্রকাশ করা হয়। এটি  সঞ্চালনা করেন বিআইজিডির নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন। গবেষণার ফলাফল উপস্থাপন করেন বিআইজিডির সিনিয়র রিসার্চ ফেলো ড. নারায়ণ দাস। সারা দেশে কৃষককে ফোনের মাধ্যমে যোগাযোগ করে এই গবেষণাটি করা হয়েছে। ড. নারায়ণ দাসের নেতৃত্বে বিআইজিডির রিসার্চ অ্যাসোসিয়েট মো. সাইফুল ইসলাম ও সিমাব রহমান এই গবেষণাটি সম্পন্ন করেন। 

সেমিনারে বলা হয়, গবেষণায় অংশগ্রহণকারী ৯৯ শতাংশ কৃষককেই তাঁদের ধান সরকার নির্ধারিত এক হাজার ৪০ টাকা মণের চেয়ে কম দরে বিক্রি করতে হয়েছে। এসব কারণে কৃষকের প্রত্যাশিত লাভের পরিমাণ কমে গেছে ৪০ শতাংশ। হিসাব মতে, পুরো দেশে প্রত্যাশিত উৎপাদনের চেয়ে ৪ দশমিক ৮২ কোটি মণ বোরোর উৎপাদন কমেছে। যার অর্থমূল্য তিন হাজার ৬৮৭ কোটি টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা