kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

লেবুর ডজন ১০ টাকা!

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি   

৮ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লেবুর ডজন ১০ টাকা!

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কুমিল্লায় লেবুর দাম বেড়েছিল আকাশছোঁয়া। গত এপ্রিল ও মে মাসে যেখানে এক হালি (চারটি) ভালো কমলার দাম ছিল ৬০ থেকে ৮০ টাকা, সেখানে এক হালি লেবু বিক্রি হয়েছে ১০০ থেকে ১২০ টাকায়। কিন্তু সেই লেবু এখন পানির দরে বিক্রি হচ্ছে।

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় সবজির হাট নিমসার বাজার ঘুরে দেখা গেছে, এক হালি লেবু বিক্রি হচ্ছে দুই থেকে আট টাকায়! খুচরা বাজারে লেবু বিক্রি হচ্ছে ডজন ১০ থেকে ৩০ টাকায়! মূলত বর্ষা মৌসুমে লেবুর প্রর্যাপ্ত ফলন হওয়ায় বাজারে সরবরাহও বেড়েছে প্রচুর। চাহিদার বিপরীতে সরবরাহ কয়েক গুণ বৃদ্ধি পাওয়ায় বিগত যেকোনো সময়ের চেয়ে বর্তমান বাজারে কমেছে লেবুর দাম।

নিমসার বাজারের আড়তদার স্বপন মিয়া বলেন, ‘বর্তমানে লেবুর মৌসুম। এ বছর ফলনও হয়েছে প্রচুর। আমাদের নিমসার বাজারে পার্বত্য অঞ্চল থেকেই বেশি লেবু আসে। এ বাজারে প্রতি পিস লেবু ৫০ পয়সা থেকে শুরু করে সর্বোচ্চ তিন টাকায় বিক্রি হচ্ছে।’

এদিকে কুমিল্লার চান্দিনা ও দেবীদ্বার উপজেলার আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে, শহরাঞ্চল থেকে শুরু করে গ্রামগঞ্জের হাট-বাজারের এমন কোনো সবজি দোকানি নেই, যাঁর কাছে লেবু নেই। অনেক ভ্রাম্যমাণ লেবু বিক্রেতাও দেখা গেছে। ভ্যানে করে প্রচুর পরিমাণ লেবু বিক্রি করতে দেখা গেছে তাঁদের।

মন্তব্য



সাতদিনের সেরা