kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

ফের বিনিয়োগের সুযোগ বিদেশিদের লভ্যাংশ

বিনিয়োগের ১৪ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ এবং পরিসংখ্যান বিভাগকে জানাতে হবে

নিজস্ব প্রতিবেদক   

৮ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফের বিনিয়োগের সুযোগ বিদেশিদের লভ্যাংশ

এখন থেকে বিদেশি বিনিয়োগকারীরা চাইলে তাঁদের লভ্যাংশের অর্থ বাইরে না পাঠিয়ে বৈদেশিক মুদ্রা (এফসি) হিসাব খুলে সেখানে রাখতে পারবে। এফসি হিসেবে রাখা এই অর্থ আবার বাংলাদেশে বিনিয়োগ করতে পারবে। বিদেশি বিনিয়োগ আকর্ষণের অংশ হিসেবে এই শিথিলতা আনল বাংলাদেশ ব্যাংক। গতকাল মঙ্গলবার এসংক্রান্ত সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশে বিদেশি শেয়ারহোল্ডারের প্রদেয় লভ্যাংশ এখন থেকে এফসি হিসাব খুলে সেখানে জমা রাখা যাবে। তবে এই অর্থ যে লভ্যাংশ থেকে পাওয়া যাবে ব্যাংক থেকে তা নিশ্চিত হতে হবে। চাইলে তিনি এই অর্থ পুনর্বিনিয়োগ করতে পারবেন। তবে বিনিয়োগের ১৪ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ এবং পরিসংখ্যান বিভাগকে অবহিত করতে হবে। এ ছাড়া বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালার সব ধরনের নীতিমালা অনুসরণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, এত দিন বাংলাদেশ থেকে অর্জিত আয় এফসি অ্যাকাউন্টে ঢোকানোর কোনো নিয়ম ছিল না। বর্তমান নিয়মে কোনো ধরনের অনুমোদন ছাড়াই বিদেশি বিনিয়োগকারীর লভ্যাংশের পুরোটাই নিয়ে যেতে পারেন। এতে বিদেশিদের অর্জিত অর্থ বাংলাদেশের পুনর্বিনিয়োগ হওয়ার সম্ভাবনা কম থাকত। এ ছাড়া আগে এ ক্ষেত্রে নানা বিধিনিষেধ ছিল। অবশ্য অর্থ প্রত্যাবাসনের ৩০ দিনের মধ্যে প্রয়োজনীয় ডকুমেন্টসহ বাংলাদেশ ব্যাংকে অবহিত করতে হয়।

মন্তব্য



সাতদিনের সেরা