kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

সরকারি ব্যাংকের পর্ষদে পরিচালক নিয়োগে উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি

নিজস্ব প্রতিবেদক   

৭ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে রাজনৈতিক তদবিরে পরিচালক নিয়োগ কমিয়ে আনা হচ্ছে। আর্থিক খাতের জ্ঞানসম্পন্ন অভিজ্ঞরা যাতে এসব প্রতিষ্ঠানের পরিচালক হন, তা নিশ্চিত করতে সরকার একটি উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছে। কমিটির চেয়ারম্যান করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে। তবে কমিটির কার্যপরিধি এখনো ঠিক হয়নি। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, কমিটির অন্য সদস্যরা হলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব অথবা সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব অথবা সচিব এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব অথবা সচিব। কমিটিতে সাচিবিক দায়িত্ব পালন করবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব অথবা সচিব।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন। যুক্তরাজ্য থেকে তিনি ফিরবেন ২৩ জুলাই। ছুটিতে বিদেশে যাওয়ার আগে অর্থমন্ত্রী আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলামকে একটি নোট দিয়ে যান। এতে তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চেয়ারম্যান করে সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ গঠনের নির্দেশনা দেন। মন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতেই কমিটি গঠন করা হয়েছে। তবে কমিটির কোনো কার্যপরিধি এখনো ঠিক করা হয়নি। মন্ত্রী দেশে ফিরলে কার্যপরিধি ঠিক করা হতে পারে।

মন্তব্য