kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

দেশে গড় মূল্যস্ফীতি বেড়েছে

দেশের গড় মূল্যস্ফীতি ৫.৬৫%

নিজস্ব প্রতিবেদক   

৭ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে গড় মূল্যস্ফীতি বেড়েছে

সদ্যোবিদায়ি ২০১৯-২০ অর্থবছরের শেষ মাস জুন শেষ হয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ঊর্ধ্বমুখী দিয়ে। সরকার বিদায়ি অর্থবছরে মূল্যস্ফীতির হার সাড়ে ৫ শতাংশের মধ্যে রাখার প্রতিশ্রুতি দিলেও সেটাও বাস্তবায়ন হয়নি। গত অর্থবছরে (২০১৯-২০) দেশের গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫.৬৫ শতাংশ, যা তার আগের অর্থবছরে ছিল ৫.৪৮ শতাংশ। তুলনামূলকভাবে গড় মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। সেই সঙ্গে মাসিক হিসেবে গত মে মাসের তুলনায় জুন মাসেও কিছুটা বেড়েছে মূল্যস্ফীতি। এ ছাড়া দেশের প্রায় ১৫ জেলায় চলমান বন্যার ধাক্কায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গতকাল সোমবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) করা প্রতিবেদনের তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী। এ সময় বিবিএসের মহাপরিচালক মো. তাজুল ইসলাম ভার্চুয়াল ব্রিফিংয়ে অংশ নেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, মে মাসের তুলনায় জুনে গড় মূল্যস্ফীতি ০.৬৭ শতাংশ বেড়েছে। এর মূল কারণ হচ্ছে হঠাৎ বন্যা। এ কারণে ফসল, বিশেষ করে সবজির ক্ষতি হয়েছে। তা ছাড়া এমনিতেই আষাঢ়-শ্রাবণ মাসে অতিবৃষ্টির কারণে এ সময়টাতে মূল্যস্ফীতি কিছুটা বেড়ে যায়। তবে আমরা আশা করছি, বন্যার পানি নেমে গেলে পণ্য সরবরাহ স্বাভাবিক হবে। ফলে মূল্যস্ফীতিও কমে আসবে।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, জুন মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬.০২ শতাংশ, যা মে মাসে ছিল ৫.৩৫ শতাংশ। এ ছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬.৫৪ শতাংশ, যা মে মাসে ছিল ৫.০৯ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৫.২২ শতাংশ, যা মে মাসে ছিল ৫.৭৫ শতাংশ। এ ছাড়া জুন মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬.০৩ শতাংশ, যা মে মাসে ছিল ৪.৮১ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬.৭২ শতাংশ, যা মে মাসে ছিল ৩.৯৪ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫.২৭ শতাংশ, যা মে মাসে ছিল ৫.৭৯ শতাংশ। এদিকে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬.০২ শতাংশ, যা মে মাসে ছিল ৫.৬৫ শতাংশ। খাদ্য মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬.৪৭ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫.৬১ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৫.১৮ শতাংশ, যা মে মাসে ছিল ৫.৭৩ শতাংশ।

মন্তব্য