kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

মূল মার্কেটে লেনদেন হবে পারপিচুয়াল বন্ড

নিজস্ব প্রতিবেদক   

৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাংকের ইস্যু করা সব পারপিচুয়াল বন্ডকে লেনদেনযোগ্য করার উদ্যোগ নিচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে সিকিউরিটিজ হিসেবে স্টক এক্সচেঞ্জের মূল প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হতে হবে। পারপিচুয়াল বন্ডকে স্টক এক্সচেঞ্জের মূল প্ল্যাটফর্মে তালিকাভুক্তির জন্য প্রয়োজনীয় বিধিবিধান প্রণয়ন করবে। গতকাল বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৮০০ কোটি টাকার বন্ড : পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই ব্যাংকের ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন করেছে কমিশন। ওয়ান ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ৪০০ কোটি টাকা করে ৮০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে।

কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওয়ান ব্যাংক ৪০০ কোটি টাকার আনসিকিউরড, নন-কনভার্টেবল, ব্যাসেল-৩ কমপ্লায়েন্ট পারপিচুয়াল বন্ড। বন্ডটির কুপন হার ১১ থেকে ১৪ শতাংশ। পারপিচুয়াল বন্ডটি সরকারি আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, বীমা কম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাস্ট, স্বায়ত্তশাসিত করপোরেশনসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক : ৪০০ কোটি টাকার আনসিকিউরড, নন-কনভার্টেবল, ব্যাসেল-৩ কমপ্লায়েন্ট পারপিচুয়াল বন্ড ইস্যু করবে। যার কুপন হার ১১ থেকে ১৪ শতাংশ। পারপিচুয়াল বন্ডটি সরকারি আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, বীমা কম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাস্ট ও স্বায়ত্তশাসিত করপোরেশনসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা