kalerkantho

মঙ্গলবার । ২৭ শ্রাবণ ১৪২৭। ১১ আগস্ট ২০২০ । ২০ জিলহজ ১৪৪১

করোনার ধাক্কায় বিদেশি বিনিয়োগ কমল ১৯%

নিজস্ব প্রতিবেদক   

৩ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনার ধাক্কায় বিদেশি বিনিয়োগ কমল ১৯%

মহামারি করোনায় বড় ধরনের প্রভাব পড়েছে বাংলাদেশের বিদেশি বিনিয়োগে। সদ্যঃসমাপ্ত অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) নিট সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) কমেছে প্রায় ১৯ শতাংশ ।

অর্থনীতিবিদরা বলছেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণে পিছিয়ে আছে বাংলাদেশ। করোনা সংকটে তা আরো চ্যালেঞ্জের মধ্যে পড়েছে। এবার বিদেশি বিনিয়োগ কমার যেমন আশঙ্কা রয়েছে, তেমনি বাড়ানোর সম্ভাবনাও আছে। এর জন্য সরকারকে দীর্ঘমেয়াদি নীতি গ্রহণ করতে হবে। বিনিয়োগের প্রক্রিয়া সহজ করতে হবে। আইনের শাসন ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। আমলাতান্ত্রিক জটিলতা দূর করতে হবে।

এ বিষয়ে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য যে অনুকূল পরিবেশের দরকার, সেটার অভাব রয়েছে। বিশেষ করে ইজ অফ ডুইং বিজনেস এবং ই-গভর্ন্যান্স ও সুশাসন এসব জায়গায় এখনো অনেক দুর্বলতা আছে। আর করোনাভাইরাসের কারণে বিদেশি বিনিয়োগ আকর্ষণে আরো চ্যালেঞ্জের মধ্যে পড়েছে। কারণ এখন যারা বিনিয়োগ করবে তাদের দেশের পরিস্থিতি ভালো নয়।’

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরের ১১ মাসে (জুলই-মে) বিভিন্ন খাতে নিট এফডিআই এসেছে ১৯৬ কোটি ৫০ লাখ ডলার। আগের বছরে একই সময়ে এসেছিল ২৪২ কোটি ৭০ লাখ ডলার। এ হিসাবে ১১ মাসে নিট এফডিআই কমেছে ১৯ শতাংশ।

২০১৮-১৯ অর্থবছরের পুরো সময়ে বিদেশি বিনিয়োগে রেকর্ড হয়েছিল। ওই অর্থবছরে নিট ২৫৪ কোটি ডলারের রেকর্ড এফডিআই পায় বাংলাদেশ। যা তার আগের অর্থবছরের চেয়ে ৪২.৮৬ শতাংশ বেশি ছিল। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ২০১৮-১৯ অর্থবছরে বিদেশি বিনিয়োগ বাড়ার কারণ আকিজ গ্রুপের একটি প্রতিষ্ঠানে জাপানের কম্পানি জাপান টোব্যাকোর বড় বিনিয়োগ। তার প্রভাবে বেড়ে গিয়েছিল এফডিআই।

এদিকে গত ১১ মাসে বাংলাদেশের পুঁজিবাজারে যে বিদেশি বিনিয়োগ এসেছে, তার চেয়ে বেশি চলে গেছে। প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-মে সময়ে পুঁজিবাজারে ১৬ কোটি ২০ লাখ ডলারের নিট বিদেশি বিনিয়োগ এসেছিল। ২০১৯-২০ অর্থবছরের এই ১১ মাসে যে বিদেশি বিনিয়োগ এসেছে তার থেকে ৭০ লাখ ডলার বেশি চলে গেছে।

গত ১৬ জুন জাতিসংঘের বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা আংকটাড বিশ্ব বিনিয়োগ প্রতিবেদনে গত বছর (ক্যালেন্ডার বছর) বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ কমে যাওয়ার তথ্য উঠে আসে।

মন্তব্য



সাতদিনের সেরা