kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

১০ হাজার কোটি টাকা চায় বিএলএফসিএ

তারল্য সংকটে ভুগছে আর্থিক প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   

১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহামারি করোনাভাইরাসে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর তারল্য সংকট আরো প্রকট হয়েছে। এ সংকট মোকাবেলায় বাংলাদেশ ব্যাংকের কাছে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছে তারা। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) বৈঠকে এসব দাবি জানানো হয়।

ইসলামিক ফাইন্যান্সের এমডি ও বিএলএফসিএর দ্বিতীয় সহসভাপতি আবু জাফর মো. সালেহ কালের কণ্ঠকে বলেন, ‘মহামারি করোনায় ঋণগ্রহীতাদের ছাড় দেওয়ায় আমাদের কিস্তি ফেরত আসছে না। আবার গ্রাহকরা আমানতের টাকা তুলে নিচ্ছেন। ব্যাংকগুলোও আমাদের ৯ শতাংশ সুদে ঋণ দিচ্ছে না। এ অবস্থায় কেন্দ্রীয় ব্যাংকের কাছে ১০ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠনের দাবি জানিয়েছি। ব্যাংক রেটে ১০ বছরের জন্য এ তহবিল চেয়েছি আমরা।’ তবে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে অর্থ মন্ত্রণালয়ের কাছে আবেদন করার কথা বলা হয়েছে।

এ ছাড়া আগামী ডিসেম্বর পর্যন্ত এনবিএফআই রাখা ব্যাংকগুলোর আমানত তুলে না নেওয়া, এনবিএফআইয়ে ব্যাংকের অর্থায়ন করা ঋণের সুদ ৯ শতাংশে নামিয়ে আনা এবং প্রণোদনা প্যাকেজের আওতায় রি-ফাইন্যান্সের পরিবর্তে প্রি-ফাইন্যান্স সুবিধা দেওয়ার দাবি জানানো হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা