kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

মালিকানা বদলে জিএসকের শেয়ারের দামে উল্লম্ফন

নিজস্ব প্রতিবেদক   

৩০ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মালিকানা বদলে জিএসকের শেয়ারের দামে উল্লম্ফন

ব্লক মার্কেটে বহুজাতিক কম্পানি গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ কম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার কিনেছে আরেক বহুজাতিক ইউনিলিভারের সহযোগী প্রতিষ্ঠান ওভারসিজ হোল্ডিংস বিভি। এতে রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন হয়েছিল আড়াই হাজার কোটি টাকা। ঠিক তার পরদিনই ডিএসইতে লেনদেন হয়েছে ১৫০ কোটি টাকা এবং সূচকও বেড়েছে। যদিও বেশির ভাগ কম্পানির শেয়ার দাম অপরিবর্তিত রয়েছে।

গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের মূল কম্পানি যুক্তরাজ্যের সেটফার্স্ট লিমিটেড শেয়ার বিক্রির অনুমোদন দিলে হাতে থাকা ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার হাতবদলের পর মালিকানা এখন ইউনিলিভারের। মালিকানা পরিবর্তনের পর গতকাল কম্পানিটির শেয়ার দামে উল্লম্ফন হয়েছে। এক দিনে কম্পানির শেয়ার দাম বেড়েছে ৮৫ দশমিক ৯ টাকা বা ৪.১২ শতাংশ। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮টি কম্পানির চার কোটি ৬৯ লাখ ১৫ হাজার ৫৮৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড। টাকার অঙ্কে লেনদেন হয়েছে ১৫৪ কোটি ৬৬ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকা আর সূচক বেড়েছিল প্রায় ৫ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপ থাকায় সূচক বাড়ে। পরে আবারও বিক্রি বাড়লে সূচক নিম্নমুখী হয়। তবে সূচকের উত্থানে দিনের লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে তিন হাজার ৯৮১ পয়েন্ট। ডিএস-৩০ মূল্য সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৩৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১.৮২ পয়েন্ট বেড়ে ৯২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৫৭ লাখ টাকা আর সূচক বেড়েছে ১১ পয়েন্ট। লেনদেন হওয়া ১৩৮টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯টির।

মন্তব্য



সাতদিনের সেরা