kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

আন্ত প্ল্যাটফর্ম আর্থিক লেনদেনের পরিধি বাড়ছে

নিজস্ব প্রতিবেদক   

৪ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক প্ল্যাটফর্ম থেকে আরেক প্ল্যাটফর্মে (ইন্টার অপারেবল) ডিজিটাল পরিশোধ সুবিধা চালু হচ্ছে। এ জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ইন্টার অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) নামে আরেকটি প্ল্যাটফর্ম গড়ে তোলা হচ্ছে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক। তিনি বলেছেন, ডিজিটাল লেনদেনের পরিধি আরো বাড়াতে এসব উদ্যোগ নেওয়া হচ্ছে।

গতকাল বুধবার এক অনলাইন সংবাদ সম্মেলনে সোনালী ব্যাংকের ডিজিটাল সেবা ‘সোনালী ই-সেবা’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। আইডিটিপি বাস্তবায়িত হলে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে, যা ক্যাশলেস সোসাইটি গঠনে সহায়ক, সর্বোপরি অর্থ জালিয়াতি, মানি লন্ডারিং, সন্ত্রাসবাদে অর্থায়নসহ অন্য অর্থনৈতিক অপরাধ রোধে সহায়ক হবে।

পলক বলেন, করোনা পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য সচল রাখতে সম্ভাব্য সকল ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। বর্তমানে আমরা প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করছি। করোনা-পরবর্তী সময়েও এই পরিস্থিতি অব্যাহত থাকবে এবং গুরুত্ব বাড়বে।

তিনি বলেন, সময়, অর্থ ও হয়রানি রোধ করে মানুষের কাছে সেবা পৌঁছে দিতে প্রশাসনিক ও দাপ্তরিক কাজের ডিজিটাল রূপান্তরের জন্য আইসিটি বিভাগ দুই হাজার ৮০০ সেবাকে চিহ্নিত করেছে। ৬০০ সেবা এরই মধ্যে ডিজিটাল হয়েছে।

সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা