kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

করোনা মোকাবেলা

তিন কোটি সদস্যকে সচেতন করতে নানা কর্মসূচি সিডিএফের

বাণিজ্য ডেস্ক   

১ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কভিড-১৯ মোকাবেলায় সরকার গৃহীত কার্যক্রমের পাশাপাশি ক্ষুদ্র অর্থায়ন সংস্থাগুলোও তাদের তিন কোটি সদস্যের পাশে দাঁড়িয়েছে। ক্ষুদ্র অর্থায়ন সংস্থাগুলোর নেটওয়ার্কিং প্রতিষ্ঠান ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে ত্রাণ, সচেতনতা ও স্বাস্থ্যসেবামূলক কর্মসূচি পরিচালনা করছে।

দেশের বিভিন্ন এনজিও ক্ষতিগ্রস্ত দরিদ্র ও শ্রমজীবী মানুষদের নানাবিধ সহায়তা প্রদান করছে। অতীতে কভিড-১৯ মোকাবেলায় ক্ষুদ্রঋণ সংস্থাগুলো খাদ্য বিতরণ, স্বাস্থ্যসেবা প্রদান এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। ক্ষুদ্রঋণ সংস্থা করোনা রোগীদের জন্য ৫০ শয্যার একটি হাসপাতাল এরই মধ্যে প্রস্তুত করেছে। এ সংস্থাটি ডাক্তার ও নার্সদের মধ্যে বিতরণের জন্য ১০ হাজার পিপিই প্রস্তুত করেছে এবং শ্রমজীবী ২০০০ রিকশাচালকের মধ্যে খাদ্য বিতরণ করছে। অন্য আরেকটি সংস্থা ঢাকার বাইরে করোনা রোগীদের সেবা প্রদানের লক্ষ্যে তাদের হাসপাতাল প্রস্তুত রেখেছে। বিনা মূল্যে অ্যাম্বুল্যান্স সেবা দিচ্ছে। সব সংস্থাই তাদের সাধ্যমতো সদস্য ও কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের মধ্যেও মাস্ক, সাবান ও স্যানিটাইজার বিতরণ করছে।

ক্ষুদ্রঋণ পরিচালনাকারী সংস্থাগুলোর জোটের নির্বাহী পরিচালক আবদুল আউয়াল জানান, করোনাভাইরাস মোকাবেলায় নানা ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে, যা এ দুর্যোগ শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা