kalerkantho

মঙ্গলবার । ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৬  মে ২০২০। ২ শাওয়াল ১৪৪১

হাজার কোটি টাকার প্রণোদনা চায় সিরামিক খাত

নিজস্ব প্রতিবেদক   

৩০ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের বিপর্যয় থেকে সুরক্ষায় এবার সরকারের কাছে এক হাজার কোটি টাকার প্রণোদনা চেয়েছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। সম্প্রতি তারা এই দাবি জানিয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ও অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। প্রণোদনার টাকা দিয়ে সংগঠনটি সিরামিক খাতের শ্রমিকদের মজুরি, কর্মচারীদের বেতন এবং আসন্ন ঈদে উৎসব বোনাস দিতে চায়। বিসিএমইএ এসব তথ্য নিশ্চিত করেছে।

বিসিএমইএর পাঠানো চিঠিতে বলা হয়, বিসিএমইএ সিরামিক কারখানা পরিচালনায় আগামী ছয় মাসের জন্য সুদ ও জামানতমুক্ত মূলধন হিসেবে এ টাকা চেয়েছে। এ ছাড়া উদ্যোক্তাদের ব্যাংকঋণের সুদের হার আগামী ছয় মাসের জন্য ছাড় এবং পরের এক বছরের জন্য ঋণ পরিশোধের তফসিল পিছিয়ে দেওয়ার দাবি করা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন বলেন, ‘করোনাভাইরাসের বিপর্যয়ে সবচেয়ে বেশি সংক্রমণ হচ্ছে সিরামিক রপ্তানির বড় বাজার ইউরোপে। ইতালি, স্পেন ও জার্মানিতে বড় ধরনের প্রভাব পড়ায় দেশে সিরামিক খাত বড় ঝুঁকিতে পড়েছে। তাই দেশের সিরামিক খাতকে টিকিয়ে রাখতে সরকারের আর্থিক সহায়তা এবং সুনির্দিষ্ট ব্যবসাবান্ধব নীতি-সহায়তা একান্ত দরকার।’

বিসিএমইএ সূত্রে জানা যায়, এরই মধ্যে টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারিওয়্যার খাতে ৯ হাজার কোটি টাকা বিনিয়োগে ৬৮টি কারখানা প্রতিষ্ঠিত হয়েছে। এতে প্রায় পাঁচ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা