kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

বঙ্গবন্ধু শিল্পনগরে জমি পেল টেকনো ও ভিকার

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর বা মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১০ একর করে মোট ২০ একর জমি পেল টেকনো ইলেকট্রিক্যাল লিমিটেড ও ভিকার ইলেকট্রিক্যাল লিমিটেড। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে আলাদা চুক্তি সই করে টেকনো ও ভিকার।

রাজধানীর কারওয়ানবাজারে বেজা কার্যালয়ে অনুষ্ঠিত চুক্তিতে টেকনো ইলেকট্রিক্যালের চেয়ারম্যান জেড এম শফিউদ্দিন এবং ভিকার ইলেকট্রিক্যালের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলামিন চুক্তিতে সই করেন। আর বেজার পক্ষে সই করেন সংস্থাটির নির্বাহী সদস্য হারুনুর রশীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। চুক্তি অনুষ্ঠানে জানানো হয়, বঙ্গবন্ধু শিল্পনগরে টেকনোর ১০ একর জমি এবং ভিকার জন্য ১০ একর জমির ইজারা দেওয়া হয় ৫০ বছরের জন্য।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, শিল্প স্থাপন করেই বেজা কাজ শেষ করছে না; বিশাল আয়তনের শিল্পনগরের জন্য খাতভিত্তিক প্রয়োজনীয় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে বেজা বিভিন্ন প্রশিক্ষণ সংস্থার সঙ্গে নিয়মিত কাজ করছে।  তিনি বলেন, আর কিছুদিনের মধ্যে মিরসরাইয়ে ব্যাপক কর্মযজ্ঞ শুরু হবে। শিল্প সৃষ্টিতে প্রয়োজনীয় সব অবকাঠামো শিগগিরই দৃশ্যমান হবে। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের নিরিখে সবুজ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য নীতি নির্ধারণের কাজও চলমান, যা শিগগিরই বাস্তবায়িত হবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, টেকনো ইলেকট্রিক্যাল মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১ দশমিক ৫ কোটি ডলার বা ১২৭ কোটি টাকা বিনিয়োগ করবে। প্রতিষ্ঠানটি ভূগর্ভস্থ বিদ্যুৎ সরবরাহের জন্য কেবল বা তার প্রস্তুত করবে, যা আমদানি বিকল্প হিসেবে বাজারে কাজ করবে। এ পতিষ্ঠানে ৪০০ মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে।  অন্যদিকে ভিকার ইলেকট্রিক্যাল দুই কোটি ডলার বা ১৭০ কোটি টাকা বিনিয়োগ করবে। প্রতিষ্ঠানটিও বিদ্যুৎ সরবরাহের ট্রান্সমিশন লাইনের জন্য প্রয়োজনীয় উপকরণ প্রস্তুত করবে। এই  প্রতিষ্ঠানে ৫০০ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। আগামী ছয়-সাত মাসের মধ্যে দুটি প্রতিষ্ঠান পণ্য প্রস্তুত করতে পারবে বলে আশা করা যাচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা