kalerkantho

বৃহস্পতিবার  । ১৯ চৈত্র ১৪২৬। ২ এপ্রিল ২০২০। ৭ শাবান ১৪৪১

টানা ছয় দিন পতনে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টানা ছয় দিন পতনে পুঁজিবাজার

ব্যাংকের বিনিয়োগ বাড়াতে বিশেষ তহবিল গঠনে পুঁজিবাজারে বড় উত্থান ঘটে। এই উত্থানের পর এবার টানা পতনের মুখে পড়েছে পুঁজিবাজার। গতকল বৃহস্পতিবার থেকে আগের বৃহস্পতিবার পর্যন্ত একটানা ছয় দিন পুঁজিবাজারে দরপতন হয়েছে। শেয়ার কিনতে আগ্রহের চেয়ে বিক্রি বেশি হওয়ায় অব্যাহত পতন ঘটছে।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৫৬১ কোটি ৪১ লাখ টাকা আর সূচক কমেছে ৬৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৬২৭ কোটি ৩৪ লাখ টাকা। আর সূচক কমেছিল ৭২ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, পুঁজিবাজারে লেনদেন শুরু হলে শেয়ার বিক্রির চাপ বাড়ে। এতে দিনের সূচক কমতে থাকে। বেলা বাড়লে বিক্রির মাত্রাও বাড়ে, এতে দিনের সূচক কমে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৪৮০ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২৫ পয়েন্ট কমে এক হাজার ৪৯২ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে এক হাজার ৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ২৫০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কম্পানির শেয়ারের দাম।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৯ কোটি ৪২ লাখ টাকা। আর সূচক কমেছে ১২২ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৯টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ১৬২টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কম্পানির শেয়ারের দাম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৪০ লাখ টাকা।

মন্তব্য