kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

ভ্যাট ফাঁকি

পণ্যসহ আটক ৪১ ট্রাক

নিজস্ব প্রতিবেদক   

২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট থেকে গত ২৪ ও ২৫ ফেব্রুয়ারি টাঙ্গাইলের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে যথাযথ ভ্যাট পরিশোধ না করায় পণ্যসহ ৪১টি ট্রাক আটক করা হয়েছে। আটক ৪০টি ট্রাক ইটভাটার এবং একটিতে বিআরবি কেবলসের ইলেকট্রিক ফ্যান ছিল।

ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান বলেন, টাঙ্গাইল ভ্যাট বিভাগের আওতায় ২৭৯টি ইটের ভাটা থাকলেও অধিকাংশ প্রতিষ্ঠান নিয়মিত ও যথাযথভাবে ভ্যাট পরিশোধ না করায় ঢাকা পশ্চিমের ভ্যাট কর্মকর্তারা মির্জাপুর এলাকায় টহল বসিয়ে অভিযান চালান। তারা নিউ দেওয়ান ব্রিকস, দেওয়ান ব্রিকস, শাহীন ব্রিকস, শাহীন ব্রিকস ২, স্বপন ব্রিকস, এইচ বি এম ব্রিকস, কায়েম ব্রিকস, ভাই ভাই এন্টারপ্রাইজ, এইচবিবি এন্টারপ্রাইজ, উজ্জ্বল ব্রিকস, নিউ এইচ বি এম, আটলান্টিক ব্রিকসসহ মোট ২৫টি ইটভাটার ইটসহ ৪০টি ট্রাক আটক করে।

এসব ট্রাক থেকে তাত্ক্ষণিকভাবে ৮০ লাখ টাকার ভ্যাট আদায় করা হয়। অভিযুক্ত ইটাভাটার মালিকরা ট্রেজারি চালানের মাধ্যমে বকেয়া ভ্যাট জমা দেওয়ার অঙ্গীকার রেখে ট্রাকগুলো ছাড়িয়ে নেন। এদিকে দেলদুয়া এলাকায় ১০০ পিস লাভলী ব্র্যান্ডের বিআরবি কেবলসের একটি ট্রাক আটক করা হয়। আটক ট্রাকটি বিআরবি কেবলসের নিজস্ব পরিবহনে কুষ্টিয়া থেকে দেলদুয়ারের দিকে যাচ্ছিল। বিআরবি কেবলস কর্তৃপক্ষ ভ্যাট ফাঁকির অপরাধ স্বীকার করে সংক্ষিপ্ত বিচারের জন্য আবেদন করেন। ভ্যাট কর্মকর্তারা অপরাধ স্বীকার করায় অর্থদণ্ড ও ফাঁকি ভ্যাট বাবদ মোট এক লাখ টাকা আদায় করে ট্রাকটি ছেড়ে দেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা