kalerkantho

মঙ্গলবার । ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২ জুন ২০২০। ৯ শাওয়াল ১৪৪১

করোনাভাইরাস

আসছেন না চীনের প্রকৌশলীরা

পিছিয়ে গেল ইএফডি যন্ত্র সরবরাহ

নিজস্ব প্রতিবেদক   

২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস সংক্রমণের কারণে চীনের নাগরিকদের অন্য দেশে যাতায়ত প্রায় বন্ধ। এমন পরিস্থিতিতে ইএফডি (ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস) যন্ত্রের সফটওয়্যারসংক্রান্ত কাজ করতে চীনের প্রকৌশলীদের বাংলাদেশে আসার কথা থাকলেও আপাতত আসছেন না। এতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ইএফডি মেশিন সরবরাহের কাজ আবারও পিছিয়ে গেল।

এনবিআরসংশ্লিষ্টরা বলছেন, চীনের প্রকৌশলীরা আসতে না পারলেও তাঁদের সঙ্গে অনলাইনে যোগাযোগ করে পরামর্শ নেওয়া হচ্ছে। আগামী মাসে এ মেশিন পরীক্ষামূলকভাবে কিছু ব্যবসায়ী প্রতিষ্ঠানে সরবরাহের চেষ্টা করা হবে।

গত ১৬ ফেব্রুয়ারি এনবিআর থেকে ইএফডি যন্ত্র পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রামে সরবরাহের কথা থাকলেও চীনের প্রকৌশলীরা না আসায় তা সম্ভব হয়নি। ইএফডি সরবরাহকারী প্রতিষ্ঠানে কর্মরত প্রকৌশলীরাও গত জানুয়ারিতে ছুটিতে চীনে গিয়েছেন।

এ বিষয়ে এনবিআর সদস্য মো. জামাল হোসেন কালের কণ্ঠকে বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে চীনের নাগরিকরা অনেক দেশেই যাচ্ছেন না। বাংলাদেশে ইএফডির সফটওয়্যার সন্নিবেশিতের জন্য চীনা প্রকৌশলীরা আসতে পারেননি। নতুন এ পরিস্থিতি মোকাবেলায় নতুন সিদ্ধান্ত নিয়ে আবারও কাজ শুরু করেছি। অনলাইনে চীনের প্রকৌশলীদের সঙ্গে যোগাযোগ করে কাজ চলছে।

কর্মকর্তা বলেন, ‘আমরা আশা করছি, আগামী মাসের (মার্চ) মধ্যে ইএফডি প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করা সম্ভব হবে। প্রথম অবস্থায় পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রামের ১০০টি ব্যবসাপ্রতিষ্ঠানে ইএফডিতে ভ্যাট আদায় করা হবে। চালু করার পর ভালো-মন্দ চিহ্নিত করে তা সংশোধন করা হবে। এরপর ধাপে ধাপে ব্যবসায়ীদের ইএফডি সরবরাহ করা হবে। পরবর্তী সময় প্রতি ধাপে ১০ হাজার করে ইএফডি যন্ত্র সরবরাহ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা