kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

বড় উত্থানে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ার কেনার পরিমাণ বাড়ায় পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। মূল্যসূচক বেশির ভাগ কম্পানি শেয়ারের মূল্যবৃদ্ধির পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বৃদ্ধি পেয়েছে। এই লেনদেন বৃদ্ধি গত দেড় মাসের মধ্যে সর্বোচ্চ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকে বড় উত্থান হলেও লেনদেন হ্রাস পেয়েছে।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩৯ লাখ টাকা আর সূচক বেড়েছে ৭৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩৮ কোটি ৪২ লাখ টাকা আর সূচক বেড়েছিল ৩২ পয়েন্ট। সেই হিসেবে সূচকের সঙ্গে লেনদেনেও বড় উত্থান হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার পরিমাণ বাড়লে সূচকে উত্থান ঘটে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৫১৩ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৫৪৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ২৮০টির, কমেছে ৪৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা আর সূচক বেড়েছে ১২৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৭১ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেন হওয়া ২৬৫টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ২০৩টির, কমেছে ৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা