kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

বাণিজ্য মেলায় ভোক্তাদের পছন্দ ব্র্যান্ডের ফার্নিচার

এম সায়েম টিপু   

২৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাণিজ্য মেলায় ভোক্তাদের পছন্দ ব্র্যান্ডের ফার্নিচার

বাণিজ্য মেলায় দেশীয় ব্র্যান্ডের ফার্নিচার কম্পানিগুলোর প্যাভেলিয়ন। ছবি : কালের কণ্ঠ

বাণিজ্য মেলায় এবার দেশীয় ব্র্যান্ডের ফার্নিচার কম্পানিগুলো নতুন নতুন চমক নিয়ে এসেছে। কেউ কেউ দর্শনার্থীদের নজর কাড়তে মেলায় নিজেদের পণ্য ভার্চুয়াল ডিসপ্লেও করছে। ভোক্তার ঘরের আয়তন অনুসারে ফার্নিচার সাজিয়ে দেখাতেই এমন উদ্যোগ। এর ফলে ডিসপ্লে দেখে যেন সহজে সিদ্ধান্ত নিতে পারেন তাঁরা।

গতকাল বাণিজ্য মেলার ২৫তম আয়োজনের ২২তম দিনে ঘুরে দেখা যায়, হাতিল, পারটেক্স, নাভানা, নদিয়া, আকতার এবং ব্রাদার্সের মতো নামকরা ব্র্যান্ড প্রতিষ্ঠানগুলো নানা ডিজাইনের পণ্য নিয়ে এসেছে। ক্রেতা টানতে মূল্য ছাড়, ফ্রি হোম ডেলিভারি দিচ্ছে।

হাতিলের স্টলে গিয়ে দেখা যায়, আকর্ষণীয় সোফা, বিভিন্ন সাইজের আলমারি, খাট, ডাইনিং সেট নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। সোফা বিক্রি করছে ৫০ থেকে আড়াই লাখ টাকায়, বেড ৩২ হাজার থেকে ৫০ হাজার, আলমারি ৩৮ হাজার থেকে এক লাখ টাকা এবং ডাইনিং সেট বিক্রি করছে ৪০ হাজার থেকে এক লাখ ২০ হাজার টাকায়।

হাতিলের মহাব্যবস্থাপক ফিরোজ আল মামুন কালের কণ্ঠকে বলেন, ‘ভোক্তার রুমের চাহিদা অনুসারে তাঁর ঘরের ফার্নিচার সাজিয়ে দিতে ভার্চুয়াল ডিসপ্লে ব্যবস্থা করা হয়েছে মেলায়। রুমের চাহিদা অনুসারে থ্রি ডি ডিসপ্লের মাধ্যমে পণ্যগুলো সাজিয়ে দেখানো হয়। এ ছাড়া তিনি জানান, এবারের মেলায় হাতিলের পণ্যে ৫ থেকে ১০ শতাংশ হারে ছাড় দিচ্ছে।

পারটেক্স ফার্নিচার লিড রিটেইল সেলসের সুজিত চক্রবর্তী কালের কণ্ঠকে বলেন, মেলায় আকর্ষণীয় সোফা সেট, আলমারি, খাট, ডাইনিং সেটসহ সেগুন কাঠের আকর্ষণীয় ব্রাইডাল সেট নিয়ে এসেছে পারটেক্স। সাড়ে চার লাখ টাকা মূল্যের এই সেটে থাকছে চার পার্টের আলমারি, একটি খাট, সঙ্গে বেড সাইট টেবিল এবং ড্রেসিং টেবিল। ১৫ শতাংশ ছাড়সহ প্রতিষ্ঠানটি হোম ডেলিভারিও দিচ্ছে।

নাভানার স্টলে গিয়ে দেখা আর্টিফিশিয়াল চামড়ায় মোড়ানো খাটের চারদিকে প্রচুর দর্শনার্থী মনোযোগ দিয়ে দেখছেন খাটটি। হাতিরপুলের বাসিন্দা রহমত উল্ল্যাহ জানান, এবারের মেলায় আসবাবপত্রের নজরকাড়া সব পণ্য এনেছে বিভিন্ন ফার্নিচার প্রতিষ্ঠান। এর মধ্যে আর্টিফিশিয়াল লেদারের এই খাটটি সত্যি অসাধারণ। এক কথায় প্রথম দেখায় নজর কাড়ে মানুষের। এ ছাড়া কাঠের ওপর গ্লাসের ডাইনিং টেবিলটিও বেশ আকর্ষণীয়।

নাভানার স্টলে সিনিয়র এক্সিকিউটিভ ফারজানা হক জানান, তাঁরা ডাইনিং টেবিলটি বিক্রি করছেন এক লাখ ১৪ হাজার টাকার কিছু বেশি দামে। আর খাটটির মূল্য রাখা হয়েছে ৫১ হাজার ৪৪০ টাকায়। তাঁদের সব পণ্যে ৮ থেকে ১৭ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এ ছাড়া ফ্রি হোম ডেলিভারি তো থাকছেই।

জানে আলম নামের একজন দর্শনার্থী বলেন, মেলায় আসবাবপত্রে প্রতিষ্ঠানগুলো নিয়মিত দামের চেয়ে কিছুটা কম দামে পণ্য বিক্রি করছে। এখানে একটি ডাইনিং টেবিল ও ছয়টি চেয়ার অর্ডার দিয়েছি। আগে ৫০ হাজার ছিল। এখানে সেটি ৩৮ হাজার টাকা। তিনি জানান, ব্র্যান্ড প্রতিষ্ঠানগুলোর বাইরে যেসব ফার্নিচার পাওয়া যায় সেগুলোর মান এবং ফিনিশিং এত ভালো না। তাই ব্র্যান্ডের কম্পানির প্রতিই আগ্রহ বেশি।

ফার্নিচার মালিক সমিতির তথ্য অনুসারে, প্রতিবছর ফার্নিচার ব্যবসার আকার ১০ শতাংশ হারে বাড়লেও ব্র্যান্ড প্রতিষ্ঠানগুলোর ব্যবসা বেড়েছে ২০ শতাংশের বেশি। তবে এখনো ৮০ শতাংশ বাজার দখলে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের। আগামী পাঁচ বছরের মধ্যে এটা ৫০ শতাংশে যাবে বলে মনে করেন সংগঠনের নেতারা।

মন্তব্য



সাতদিনের সেরা