kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

১৭ পণ্য আমদানি কার্যক্রম দ্রুত সম্পন্ন করতে ব্যাংকগুলোকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্বাভাবিক রাখতে পেঁয়াজ, রসুন, মসুর ডাল, ছোলা, চিনি, সয়াবিন তেলসহ ১৭টি পণ্য আমদানির ঋণপত্র (এলসি) খোলাসহ যাবতীয় কার্যক্রম নির্বিঘ্ন ও দ্রুত সম্পন্ন করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল সোমবার এক সার্কুলারে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে এই সার্কুলার জারি করা হয়েছে।

জানা যায়, গত ৯ জানুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জিন্নাত রেহানা গভর্নর ফজলে কবিরের কাছে পাঠানো এক চিঠিতে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি কার্যক্রম নির্বিঘ্ন করতে দ্রুত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন। চিঠিতে ১৭টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের তালিকাও দিয়ে দেওয়া হয়।

ওই চিঠির পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ। বিদেশি মুদ্রা লেনদেনে অনুমোদিত সকল ডিলার ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, স্থানীয় বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার লক্ষ্যে এই ১৭টি পণ্যের আমদানিকারকদের বৈদেশিক মুদ্রা লেনদেন ব্যবস্থায় অনুসরণীয় বিধিবিধান পরিপালন সাপেক্ষে আমদানি ঋণপত্র স্থাপন ও আমদানির ক্ষেত্রে যাবতীয় কার্যক্রম নির্বিঘ্ন ও দ্রুত গতিতে সম্পন্ন করার বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য পরামর্শ দেওয়া হলো।

১৭টি পণ্য হচ্ছে—পেঁয়াজ, রসুন, মসুর ডাল, ছোলা, শুকনা মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা, সয়াবিন তেল, পামঅয়েল, চিনি এবং খাবার লবণ।

মন্তব্য