kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

পুঁজিবাজার উন্নয়নে প্রধানমন্ত্রীর পদক্ষেপ ইতিবাচক : ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজার উন্নয়নে প্রধানমন্ত্রীর পদক্ষেপ ইতিবাচক : ডিসিসিআই

পুঁজিবাজার যেভাবে অর্থনীতিতে ভূমিকা রাখা দরকার, তা পারছে না বলে মন্তব্য করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। এর অন্তরায় হিসেবে সরকারের সিদ্ধান্ত যথাযথভাবে বাস্তবায়ন না করাকে দায়ী করেছে ব্যবসায়ীদের গুরুত্বপূর্ণ এ সংগঠনটি।

সম্প্রতি বাজারের অস্থিতিশীল পরিস্থিতি দেখা দিলে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে গতি ফিরেছে। সরকারপ্রধানের এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ বলেন, ‘সরকার চাইলেই শেয়ারবাজারে কার্যকর পদক্ষেপ নিতে পারে। আমরা বলছিন না যে নিচ্ছে না। অনেক পদক্ষেপই নিয়েছে। তবে বাজার সম্পর্কে সরকারের সিদ্ধান্ত আরো যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।’

গতকাল সোমবার মতিঝিলে সংগঠনটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে শামস মাহমুদ দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করেন এবং ২০২০ সালের জন্য ডিসিসিআইয়ের বার্ষিক কর্মপরিকল্পনা উপস্থাপন করেন।

পরিকল্পনার মধ্যে রয়েছে রপ্তানি, দক্ষতা উন্নয়ন, কূটনৈতিক অর্থনীতি, পুঁজিবাজার পুনর্গঠন, ব্যবসায় প্রতিযোগিতা ও এফডিআই, জ্বালানি খাত, ফোর-আইআর, ভ্যাট/ট্যাক্স, গবেষণা ও নতুন উদ্যোগ, অবকাঠামো এবং এসএমই সেক্টর। কর্মপরিকল্পনার মধ্যে শেয়ারবাজারকে গুরুত্ব দেওয়া হয়েছে।

শেয়ারবাজার সম্পর্কে ঢাকা চেম্বার পরিকল্পনার মধ্যে রয়েছে কার্যকরী বন্ড মার্কেট তৈরি করা এবং এনআইডিএমএএ নামে অবকাঠামো বন্ড মার্কেটের প্রবর্তন করা, শেয়ারবাজার মূলধন বাড়াতে গ্রিনফিল্ড প্রকল্পের মাধ্যমে কম্পানির তালিকা তৈরি করা এবং তাদের অনুমোদনে জন্য নীতিমালা তৈরি করা, এসএমই খাতের আর্থিক সমস্যা কাটিয়ে উঠতে ডিএসই এসএমই প্ল্যাটফর্মের কার্যকরভাবে পরিচালনার জন্য এসএমই এবং ইস্যু ম্যানেজারকে নীতিমালা তৈরি করা, বাজারে ভালো কম্পানি না আসার ক্ষেত্রে যেসব কারণ নিরুৎসাহিত করে, তা শনাক্ত করা এবং এ নিয়ে অধ্যয়ন ও সমাধান খুঁজে বের করা। এ ছাড়া তালিকাভুক্তির পরে যেসব বিষয় কম্পানির সমস্যা তৈরি করে তা শনাক্ত করে প্রতিকারে যথাযথ পদক্ষেপ নেওয়া, পুঁজিবাজারকে বিনিয়োগবান্ধব করতে এর স্টেকহোল্ডারদের সঙ্গে সহযোগিতা ও উদ্যোগের বাস্তবায়ন করা।

মন্তব্য



সাতদিনের সেরা