kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

পর্যটনের প্রসারে আইনি ক্ষমতা চায় পর্যটন করপোরেশন

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পর্যটনের প্রসারে আইনি ক্ষমতা চায় পর্যটন করপোরেশন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বিপিসির চেয়ারম্যান রাম চন্দ্র দাস, ঢাকা রিসোর্টের চেয়ারম্যান মো. এমারত হোসেন, এমডি মো. সজিবুল-আল-রাজীব, গাজীপুরের পুলিশ সুপার বেগম শামসুন্নাহার

দেশের পর্যটনের প্রসারে আইনি ক্ষমতা চায় বাংলাদেশ পর্যটন করপোরেশন (বিপিসি)। সম্প্রতি এক অনুষ্ঠানে এ দাবি করেন সংশ্লিষ্টরা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে বিপিসির সহযোগিতায় গাজীপুরের ঢাকা রিসোর্টে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ এবং পর্যটনশিল্প’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এ দাবি জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিপিসির চেয়ারম্যান রাম চন্দ্র দাস। ঢাকা রিসোর্টের চেয়ারম্যান মো. এমারত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন গাজীপুরের পুলিশ সুপার বেগম শামসুন্নাহার, ঢাকা রিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক ও টোয়াবের পরিচালক মো. সজিবুল-আল-রাজীব, বিপিসির ব্যবস্থাপক (জনসংযোগ) মো. জিয়াউল হক হাওলাদার প্রমুখ।

রাম চন্দ্র দাস বলেন, ‘জাতীয়ভাবে মুজিববর্ষ উদ্‌যাপন উপলক্ষে দেশের পর্যটন খাতের সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান নানা কর্মসূচি গ্রহণ করেছে। বঙ্গবন্ধুর আদর্শ ও লক্ষ্য বাস্তবায়নে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশকে ছবির মতো সাজাতে চেয়েছিলেন। তিনি এ দেশকে পর্যটনশিল্পের মাধ্যমে বিশ্ব দরবারে তুলে ধরতে চেয়েছিলেন। তাই তিনি স্বাধীনতার অব্যবহিত পরই বাংলাদেশ পর্যটন করপোরেশন গঠন করেন। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী বাংলাদেশের পর্যটনশিল্পের উন্নয়নের জন্য জাতীয় বাজেটে বরাদ্দ বৃদ্ধি করেছেন। তাঁর ঐকান্তিক ইচ্ছায় সারা দেশে অনেক পর্যটন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

মো. সজিবুল-আল-রাজীব বলেন, দেশের পর্যটনশিল্পের উন্নয়নের জন্য আলাদাভাবে পর্যটন ব্যাংক স্থাপন করতে হবে। এ ছাড়া পর্যটনশিল্পের উন্নয়নের জন্য বিদেশি গাড়ি আমদানির ক্ষেত্রে ডিউটি ফ্রি সুবিধাদি প্রদান, হোটেল ও রিসোর্টের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার এবং ট্যাক্স হলিডে সুবিধাদিসহ অন্যান্য প্রণোদনা প্রদান করা প্রয়োজন। এ ছাড়া পর্যটনশিল্পে তরুণদের আকৃষ্ট করার জন্য সরকার নানা প্রকার উদ্যোগ গ্রহণ করতে পারে। আলোচনা অনুষ্ঠান শেষে শিল্পী ফাতেমাতুজ জোহরা, রূপা চক্রবর্তী এবং সুমিসহ কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের মিউজিক বিভাগের ছাত্র-ছাত্রীরা বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন এবং জীবনী নিয়ে দেশের গান পরিবেশন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা